বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

সাদা জমিনে রঙ তুলির আঁচড় লাগালো মাদ্রাসার শিক্ষার্থী

আপডেট : ০৫ নভেম্বর ২০২৩, ০৫:৩৫ পিএম

চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে সমগীত আয়োজন করেছে ‘শিশু চিত্রকর্মশালা-২’। আজ রবিবার নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ গোলাকান্দাইলের জামেআ’ শাহবাজীয়া নাজিবীয়া মাদ্রাসার ৪৬ জন শিক্ষার্থীদের নিয়ে এই আয়োজন করা হয়। 

শিল্পী অমল আকাশের পরিচালনায় মাদ্রাসার শিক্ষার্থীদের ৮টি গ্রুপ ৮টি শিটে যৌথ চিত্র অঙ্কন করে। চিত্রাঙ্কন শেষে সবাইকে সমগীতের শুভেচ্ছা উপহার হিসেবে একটি করে কালার বক্স দেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ এম. ডি নুরুল আলম, সহকারী অধ্যক্ষ ইউসুফ খান জীবন, নারায়ণগঞ্জ সমগীত সহ-সভাপতি পৃথ্বী সাহাসহ আরো অনেকে। 

শনিবার (৪ নভেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত পরিচালিত এই কর্মশালা অভিজ্ঞতা ব্যক্ত করতে গিয়ে শিল্পী অমল আকাশ বলেন, ‘কোনো মাদ্রাসার শিক্ষার্থীদের নিয়ে এইটাই আমাদের প্রথম আয়োজন। শাহবাজ একাডেমি পরিচালিত এই মাদ্রাসার শিক্ষক-পরিচালনা পর্ষদের ব্যক্তিরা একদমই রক্ষণশীল মানসিকতার নন বলেই আমাদের আহ্বানে সাড়া দিয়েছেন, শিশুদের নিয়ে কর্মশালা আয়োজনে সহযোগিতা করেছেন। আমরা তাদের আন্তরিক অভিনন্দন জানাই। কৃতিজ্ঞতা জানাই বন্ধু অরূপ রাহীকে সার্বিক সহযোগিতার জন্য। 

তিনি আরো বলেন, ‘আমরা বহুদিন ধরেই ভাবছিলাম মাদ্রাসার শিশুদের মাঝেও কাজ করার একটি সেতু নির্মাণ করতে। আজ তার যাত্রা শুরু হলো। মাদ্রাসার অধিকাংশ শিশুরা আমাদেরই শ্রমিক-কৃষকের সন্তান। দেশের অন্যান্য শিক্ষা মাধ্যমের শিশুরা যদি ছবি আঁকার আনন্দ উপভোগ করতে পারে, মাদ্রাসার শিশুরা কেন বঞ্চিত হবে? তারা ফুল-পাতা-নকশা যা আঁকেতে পরে তাই আঁকুক। সাদা জমিনে রঙ নিয়ে খেলার ছলে নিজেদের বর্ণবঞ্চিত শৈশবটাকেও একটু রাঙিয়ে তুলুক। এটুকুই আমাদের চাওয়া। জামেআ’ শাহবাজীয়া নাজিবীয়া মাদ্রাসার শিক্ষার্থীরা এর আগে কখনো তুলি হাতে নিয়ে ছবি আঁকেনি। আজকেই তাদের প্রথম এমন অভিজ্ঞতা। বাচ্চারা খুব আনন্দ নিয়ে ছবি আঁকছিল আজকে। এই আনন্দটুকুই আমাদের আজকের শ্রেষ্ঠ উপহার।‘ 

উল্লেখ্য, সুলতান জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে সমগীতের বছরব্যাপী কর্মসূচির প্রথম শিশু চিত্র কর্মশালা গত ১৬ সেপ্টেম্বর আয়োজিত হয় মৌলভীবাজারের মৌলভী চা বাগানের শিশুদের নিয়ে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত