মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ভারতে আসছেন না বাইডেন, নেপথ্যে কী?   

আপডেট : ১৩ ডিসেম্বর ২০২৩, ১২:৩৫ পিএম

২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছিলেন নরেন্দ্র মোদি। কিন্তু বাইডেন আসছেন না।  

নিউ ইয়র্ক টাইমস, ব্লুমবার্গের মতো মার্কিন সংবাদমাধ্যমগুলো বলছে, সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রে শিখ নেতাকে হত্যাচেষ্টার সঙ্গে ভারত জড়িত এমন অভিযোগ ওঠায় দুই দেশের সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়েছে।

মার্কিন সংবাদমাধ্যম দু’টি জানায়, প্রেসিডেন্ট বাইডেনের ভারত সফর নিয়ে আপাতত কোনো পরিকল্পনা দেখা যাচ্ছে না, তবে সিদ্ধান্ত এখনো চূড়ান্ত নয়। সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রে অবস্থানরত শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা গুরপাতবন্ত সিং পান্নুনকে হত্যা চেষ্টার সঙ্গে ভারত জড়িত, এমন অভিযোগ ওঠার পর দুই দেশের সম্পর্কে কিছুটা শীতলতা দেখা যাচ্ছে।

এদিকে শুধু বাইডেন নন, যুক্তরাষ্ট্রের বাকী দুই ঘনিষ্ঠ মিত্র জাপান, অস্ট্রেলিয়ার শীর্ষ নেতারাও ভারতে আসছেন না বলে জল্পনা শুরু হয়েছে।হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানায়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত ৮ সেপ্টেম্বর জি-২০ শীর্ষ সম্মেলনের সাইডলাইনে দ্বিপাক্ষিক বৈঠকের সময় বাইডেনকে আমন্ত্রণ জানিয়েছিলেন। আগামী ২৭ জানুয়ারি অস্ট্রেলিয়া, ভারত, জাপান ও যুক্তরাষ্ট্রকে নিয়ে গঠিত নিরাপত্তা জোট কোয়াডের সম্মেলন আয়োজন করতে চেয়েছিল দিল্লি। ভারতের পরিকল্পনা অনুযায়ী দেশটিতে ২০২৪ সালের জানুয়ারিতে কোয়াড সম্মেলন অনুষ্ঠিত হবে বলে আশা করা হলেও, নির্ধারিত সময়ে তা হচ্ছে না বলে জানা গেছে।

সূত্রের বরাত ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, ভারতের প্রজাতন্ত্র দিবসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের দিল্লি সফরের সম্ভাবনা কম। এর ফলে জানুয়ারিতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও, কোয়াড সম্মেলন ‘বছরের (২০২৪) শেষের দিকে’ অনুষ্ঠিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।  

তবে অতিথিদের না আসার কারণ ও কোয়াড সম্মেলন নির্ধারিত সময়ে হচ্ছে বা হচ্ছে না, এসব বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করেনি ভারত সরকার। এদিকে বাইডেনের ভারত সফর ও কোয়াড সম্মেলন নিয়ে কোনো মন্তব্য করেনি হোয়াইট হাউজও।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত