মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

শীতে সপ্তাহে কদিন গোসল না করে থাকা যায়?

আপডেট : ১৬ জানুয়ারি ২০২৪, ০৯:২৪ পিএম

হঠাৎ করেই বেড়েছে শীত। এই অবস্থায় অনেকেই রোজ গোসল করতে চান না! সেক্ষেত্রে বলা হয় রোজ গোসল না করলে শরীরে নানা অসুখ বাসা বাঁধতে পারে! কিন্তু চিকিৎসকরা কী বলছেন? তাদের মতেও কী রোজ গোসল করা উচিত? বিভিন্ন গবেষণায় গবেষকরা দাবি করেছেন, শীতকালে ঠান্ডা পড়বেই। তাই বলে গোসল বন্ধ করে দেওয়াটা কিন্তু সঠিক কাজ নয়! বরং পাল্টে ফেলা যায় গোসলের নিয়ম।

গবেষকদের দাবি, প্রতিদিন গোসল না করলে অসুখ হতে পারে! এ যুক্তি ঠিক নয়। শীতকালে রোজ গোসল না করলে শরীরের তেমন ক্ষতি হয় না। তাই বলে টানা সাত দিন গোসল না করে বসে থাকবেন না। এতে ত্বকে নানা ব্যাকটেরিয়া আংক্রমণ হতে পারে! একদিন বা দুদিন ছাড়া গোসল করলেও শরীর সুস্থ থাকবে! খুব শীতে দু’দিন গোসল করার বদলে গা হাতপা মুছে নিলেও কোনো সমস্যা হবে না!

গবেষকদের মত অনুযায়ী, খুব শীতে সপ্তাহে তিন থেকে চার দিন গোসল করলেই যথেষ্ট। রোজ গোসল না করলেও চলবে! তবে চেষ্টা করবেন হাত মুখ ভাল করে ধুয়ে নেওয়ার। সেই সঙ্গে ঠান্ডা পানি বা একদম গরম পানিতে গোসল করবেন না।

ঠান্ডা পানিতে গোসল করলে নানা রকম সমস্যা হতে পারে। তাই সব সময় ঠান্ডা ও গরম পানি মিশিয়ে গোসল করুন। এই সময় বয়স্কদের দুপুরে গোসল করান। বাচ্চাদেরও! ভাল করে গা মুছে দেবেন। দুপুরে সামান্য হলেও তাপমাত্রা বেশি থাকে। এই সময়ে গোসল করলে শরীর সুস্থ থাকবে। 

সূত্র: নিউজ১৮বাংলা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত