সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

২ লাখ ৭৭ হাজার শিক্ষার্থীর শিক্ষা ঋণ মওকুফ করলেন বাইডেন

আপডেট : ১৩ এপ্রিল ২০২৪, ০৯:২০ পিএম

এবার ২ লাখ ৭৭ হাজার শিক্ষার্থীর শিক্ষা ঋণ মওকুফ করার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। শিক্ষার্থীদেরকে ঋণের বোঝা মুক্তি দিয়ে সুন্দর ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে শুক্রবার (১২ এপ্রিল) এই ঘোষণা দেয়া হয়েছে। মওকুফ করা এই ঋণের পরিমাণ ৭.৪ বিলিয়ন ডলার।

এর আগে গত ফেব্রুয়ারি মাসেই দেড় লাখ শিক্ষার্থীর ঋণ মওকুফ করার ঘোষণা দেন বাইডেন। ঋণ মওকুফ করার ফলে দেশটির শিক্ষার্থীরা নিজ নিজ স্বপ্নের পেছনে ছুটতে পারবেন বলে আশা ব্যক্ত করেন তিনি। ঘোষিত ওই ঋণের পরিমাণ ১.২ বিলিয়ন ডলার।

আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে ফের নির্বাচিত হতে সহায়তা করতে পারে এমন প্রগতিশীল ও তরুণ ভোটারদের আকৃষ্ট করতে বাইডেন শিক্ষা ঋণ মওকুওফ করছেন বলে অনেকে মনে করছেন।

সম্প্রতি ক্যালিফোর্নিয়ায় নির্বাচনী প্রচারের জন্য তহবিল সংগ্রহের সময় জো বাইডেন বলেন, উন্নত জীবনের টিকিট হলো একটি কলেজ ডিগ্রি। কিন্তু এই টিকিট অতিরিক্ত দামি বা ব্যয়বহুল।

একটি কলেজ ডিগ্রি নিতে গিয়ে বিশাল ঋণের বোঝা বইছেন অনেক শিক্ষার্থী। তবে রিপাবলিকানরা মূলত ব্যাপকভাবে শিক্ষার্থী ঋণ মওকুফের বিপক্ষে সোচ্চার। তারা এ ধরনের পদক্ষেপের বিরোধিতা করে থাকেন। ক্ষমতায় আসার পর ৪০০ বিলিয়ন ডলারের ঋণ মওকুফ করার পরিকল্পনা করেছিলেন বাইডেন। তবে এ পরিকল্পনায় বাধা দেয় দেশটির সুপ্রিম কোর্ট। ফলে কিছুটা পিছু হঠতে বাধ্য হন বাইডেন। ঋণ মওকুফের জন্য কয়েক দফা নতুন পরিকল্পনা হাতে নিতে বাধ্য হয় বাইডেন প্রশাসন।

সেই পরিকল্পনার ঘোষণা দেন গত ফেব্রুয়ারি মাসে দেড় লাখ শিক্ষার্থীর ঋণ মওকুফের ঘোষণা দেন বাইডেন। যে শিক্ষার্থীরা শিক্ষাঋণ হিসেবে ১২ হাজার ডলার বা তার কম পরিমাণ অর্থ ঋণ নিয়েছিলেন এবং ১০ বছর ধরে এ ঋণ পরিশোধ করে আসছিলেন, তাদের বাকি ঋণ মওকুফ হবে নতুন এ পরিকল্পনার আওতায়।

সবশেষ, আরও ২ লাখ ৭৭ হাজার শিক্ষার্থীর আরও ৭.৪ বিলিয়ন ডলার ঋণ মওকুফের ঘোষণা দিলেন বাইডেন। এর মধ্যদিয়ে ক্ষমতায় আসার পর গত সাড়ে তিন বছরে সব মিলিয়ে ৪৩ লাখের বেশি মার্কিন শিক্ষার্থীর ১৫৩ বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের শিক্ষাঋণ মওকুফ করল বাইডেন প্রশাসন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত