শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

১৫ কিলোমিটার সাইকেল র‌্যালি করে নববর্ষের শুভেচ্ছা জানাল শিক্ষার্থীরা

আপডেট : ১৪ এপ্রিল ২০২৪, ০৮:৩০ পিএম

১৫ কিলোমিটার সাইকেল চালিয়ে ১১টি গ্রামে ঘুরে ঘুরে মানুষকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে নববর্ষকে বরণ করল তিন শতাধিক শিক্ষার্থীরা। সাইকেল র‌্যালির মাঝে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে শিক্ষার্থীরা বর্ষবরণের গান ও নৃত পরিবেশন করে। এ ছাড়া মিষ্টি মুখও করানো হয় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষদের। ব্যতিক্রমধর্মী এই বর্ষবরণ অনুষ্ঠানে এলাকার মানুষের মাঝে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

আজ রবিবার সকাল ৭টার দিকে সদর উপজেলার শেখহাটি ইউনিয়নের গুয়াখোলা মাধ্যমিক বিদ্যালয় মাঠ থেকে তিন শতাধিক শিক্ষার্থীরা নববর্ষের পোষাকে সজ্জিত হয়ে সাইকেল র‌্যালি বের করে। কৃষক, শ্রমিক, বাউলসহ নানা সাজে সজ্জিত ও আল্পনা এঁকে শিক্ষার্থীরা সাইকেল র‌্যালিতে অংশ নেয়। এ সময় শিক্ষার্থীদের হাতে ছিল বর্ষবরণের প্লাকাড ও ফেস্টুন।

সাইকেল র‌্যালির প্রথমে ছিল একটি ট্রাক ও সাউন্ড সিস্টেম। ট্রাক থেকে ভেসে আসছিল বর্ষবরণের গান। ১৫ কিলোমিটার সাইকেল র‌্যালিটি গুয়াখোলা, হাতিয়াড়া, বাকলি, মালিয়াট, কমলাপুর, রঘুরামপুর, দোগাছি, ঘোড়ানাছ, বেনাহাটী, বাকড়ীসহ পার্শ্ববর্তী ১১টি গ্রাম প্রদক্ষিণ করে। প্রদক্ষিণকালে বিভিন্ন পয়েন্টে ভ্রাম্যমাণ বর্ষবরণ সঙ্গীত ও নৃত্য পরিবেশন করে শিক্ষার্থীরা। এ সময় সাধারণ মানুষকে বাংলা নববর্ষ বরণ উপলক্ষে মিষ্টিমুখ করানো হয়।

বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী অনন্যা সিংহসহ একাধিক শিক্ষার্থীরা জানায়, বাংলা নববর্ষ উৎসব একটি সার্বজনীন উৎসব। এই উৎসবকে ঘিরে আমরা সাইকেল র‌্যালি করেছি। বিভিন্নস্থানে বাংলা নববর্ষকে বরণ করতে ভ্রাম্যমাণ সঙ্গীত ও নৃত্য পরিবেশন করা হয়েছে। মিষ্টিমুখ করা হয়েছে।

বিদ্যালয়ের শিক্ষার্থী পুষ্পিতা ভৌমিক বলে, বাঙালির জীবনে একটা আনন্দের দিন হলো ১লা বৈশাখ। ১লা বৈশাখকে আমরা প্রতিবছরই উৎসবমুখর পরিবেশে বরণ করে থাকি। এ বছরও আমরা বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে বরণ করেছি।

স্থানীয় বাসিন্দা সাগর সেন জানান, বাংলা নববর্ষকে বরণ করতে দেশব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। কিন্তু গুয়াখোলা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা সাইকেল র‌্যালি করে ১১টি গ্রাম প্রদক্ষিণ করে গ্রামবাসীকে নববর্ষেও শুভেচ্ছা জানিয়েছে। এমন ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান অন্য কোথাও হয় বলে আমার জানা নেই।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবীন্দ্রনাথ মন্ডল বলেন, গুয়াখোলা মাধ্যমিক বিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষার্থীদের নিয়ে আমরা সাইকেল র‌্যালি সহকারে প্রত্যেকটি গ্রামে গিয়েছি এবং বাংলা নববর্ষের শুভেচ্ছা বার্তা পৌঁছে দিয়েছি। আগামীতেও ব্যতিক্রমধর্মী অনুষ্ঠানের আয়োজন থাকবে বলে আশা করি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রদান শিক্ষক রবীন্দ্রনাথ মন্ডল, সহকারী শিক্ষক তাপস পাঠকসহ অন্যান্য শিক্ষকবৃন্দ। এর আগেও বিদ্যালয়টি ব্যতিক্রমধর্মী নানা আয়োজনে বাংলা নববর্ষকে বরণ করে আসছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত