বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

দাবদাহ: হাসপাতালগুলো প্রস্তুত রাখার নির্দেশ মন্ত্রীর

আপডেট : ২১ এপ্রিল ২০২৪, ০৩:৪০ পিএম

তীব্র তাপদাহের কারণে প্রতিকূল পরিস্থিতিতে সারা দেশের হাসপাতালগুলোকে প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

তিনি বলেন, স্যালাইন ও ওষুধের পর্যাপ্ত মজুদ আছে। দাবদাহের কারণে কোল্ড কেস (যাদের এখন ভর্তি হওয়ার দরকার নেই) রোগীদের এই মুহূর্তে হাসপাতালে ভর্তি না করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

রবিবার (২১ এপ্রিল) সচিবালয়ে সারা দেশের হাসপাতালের পরিচালক এবং সিভিল সার্জনদের সঙ্গে অনলাইনে এক সভায় এ নির্দেশনা দেন তিনি। সভা শেষে নির্দেশনার বিষয়ে নিজেই জানিয়েছেন সাংবাদিকদের।

তীব্র গরমে শিশু ও বয়স্কদের প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। দেশজুড়ে চলমান তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়তে পারে বলেও জানিয়েছেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমার কাছে যখন মেসেজ আসলো (হিট এলার্ট) আমি শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলে প্রধানমন্ত্রীর কাছে মেসেজ দিয়ে স্কুল বন্ধ করে দেওয়ার ব্যবস্থা করেছি। কারণ সব চেয়ে বেশি ঝুঁকিতে থাকে বাচ্চা এবং বয়স্করা। পরিস্থিতি বুঝে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হবে। কারণ আমরা বাচ্চাদের ঝুঁকির মধ্যে ফেলবো না।

ওরাল স্যালাইনের ঘাটতি হলে হাসপাতালগুলোকে মন্ত্রণালয়ে জানাতে বলা হয়েছে। তিনি বলেন, প্রকৃতির ওপর আমাদের কারো হাত নেই। এটা আমাদের রেডি রাখতে হবে।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা জানান, মহাখালীতে করোনা চিকিৎসার জন্য ডিএনসিসি হাসপাতালে শিশু ও বয়স্কদের জন্য আলাদাভাবে বেড রাখতে বলা হয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত