বুধবার, ২৯ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

চাহিদা বেড়েছে তরমুজের, বেড়েছে দামও

আপডেট : ২২ এপ্রিল ২০২৪, ০৫:৩৯ পিএম

দেশজুড়ে ৭২ ঘণ্টার 'হিট অ্যালার্ট' জারি হয়েছে। চলমান এই তাপপ্রবাহে শরীরে পানির চাহিদা পূরণে অনেকে রসালো ফল তরমুজ কিনতে চাইছেন। তাই চাহিদা বেড়ে যাওয়ায় দাম বেড়েছে এ ফলের। এতে তীব্র গরমে হাঁসফাঁস করা মানুষ ফলটি কিনতে গিয়ে ভোগান্তিতে পড়েছেন। ক্রেতারা বলছেন, গরমের কারণে পানি জাতীয় এই ফলের চাহিদা বাড়ায় সুযোগ বুঝে দামও বাড়িয়েছে ব্যবসায়ীরা।

অবশ্য ব্যবসায়ীদের দাবি, তরমুজের মৌসুম শেষের দিকে। জমিতে এখন আর বেশি ফল নেই। যার ফলে বাজারে সরবরাহ কম। আবার পরিবহন খরচ বেড়েছে। সব মিলিয়ে তরমুজের দাম বেড়েছে।

রাজধানীর মিরপুর ও মোহাম্মদপুর এলাকার ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, রোজা ও ঈদের সময় তরমুজ বয়কটের ডাক ছিল। তখন ছোট তরমুজের কেজি ছিল ৩০-৩৫ টাকা, বড় তরমুজ ছিল ৪০ টাকার মতো। এখন গড়ে তরমুজের কেজি বিক্রি হচ্ছে ৫৫-৬৫ টাকায়। আবার অনেক সময় ৮০ টাকায় কেজি বিক্রি হচ্ছে। দাম বেড়ে যাওয়ায় এখন কেউ পিস হিসেবে বিক্রি না করে কেজি দরে বিক্রি করছে।

মিরপুরের একাধিক ব্যবসায়ী বলেন, গরমের মধ্যে পানি জাতীয় ফল মানুষ বেশি খায়। এখন বাজারে পানি জাতীয় ফল তরমুজ ও ডাব। তাই তরমুজের চাহিদা বেশি, দামও বেশি।

 চাহিদা বেড়েছে তরমুজের, বেড়েছে দামও। ছবি: ফোকাস বাংলা

মোহাম্মদপুরের ব্যবসায়ী আশিক মিয়া বলেন, আমরা খুচরা বিক্রেতা। গোড়া থেকে দাম বাড়লে আমরা বাড়াই। কমলে আমরা কমে বেচি। এখন আড়ৎ থেকে বেশি দামে কিনতে হয়, বেশি দামে বিক্রি করতে হচ্ছে। তিনি আরও বলেন, রোজার মধ্যে ১০০ তরমুজ কিনতে পারতাম ১৮-১৯ হাজার টাকায়। আর এখন সেটা কিনতে লাগে ২৫-২৬ হাজার টাকা। কারণ বাজারে এখন তরমুজ নাই। এখন তরমুজ ভালো এবং মিষ্টি বেশি। এখন ৩ কেজি ওজনের তরমুজ বিক্রি হচ্ছে ১৬০-১৮০ টাকায়। আর ৪-৫ কেজি ওজনের তরমুজ বিক্রি হচ্ছে ৩০০-৩৫০ টাকায়। বাজারে এখন ২০০ টাকার নিচে কোনো তরমুজ নেই।

৬০ টাকা কেজিতে ৩ কেজি ওজনের একটি ছোট তরমুজ কিনেছেন মিরপুরের স্থানীয় বাসিন্দা আজহার। তিনি বলেন, গরমের কারণে ছেলে-মেয়েরা তরমুজ খেতে পছন্দ করে। কিন্তু বাজারে তরমুজের দাম বাড়ছে। ঈদের পর তরমুজ কিনেছি পিস হিসেবে। এখন কেজি ছাড়া বিক্রি করে না ব্যবসায়ীরা।

এদিকে কিছু-কিছু এলাকার ফুটপাতে প্লেটে করে তরমুজ বিক্রি হতে দেখা গেছে। সেখানে দেখা যায় ছোট ছোট ৪-৫ টুকরো তরমুজের প্লেট বিক্রি হচ্ছে ৩০-৩৫ টাকায়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত