বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

১০৪ বছরে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে প্রথম নারী উপাচার্য, কে এই নাঈমা খাতুন?

আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ১০:১১ পিএম

আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের (এএমইউ) উপাচার্য হলেন অধ্যাপক নাঈমা খাতুন। মঙ্গলবার (২৩ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বিশ্ববিদ্যালয়টির উপাচার্য হিসেবে অধ্যাপক নাইমা খাতুনের নিয়োগের বিষয়টি নিশ্চিত করে। এর মধ্য দিয়ে ১০৪ বছরের ইতিহাসে প্রথমবারের মতো কোনো নারী এই প্রতিষ্ঠানের সর্বোচ্চ আসনে বসলেন।

আগামী পাঁচ বছর আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে দায়িত্ব পালন করবেন অধ্যাপক নাইমা খাতুন। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনের পর ভারতের প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু নতুন উপাচার্যের নিয়োগপত্রে স্বাক্ষর করেন। ভারতের নির্বাচন কমিশনও এই নিয়োগ অনুমোদন দিয়েছে।

২০২৩ সালের এপ্রিলে অধ্যাপক নাইমা খাতুনের পূর্বসূরী তারিক মনসুরের মেয়াদ শেষ হওয়ার পর থেকে প্রতিষ্ঠানটিতে পূর্ণসময়ের উপাচার্য ছিল না।

কে এই নাইমা খাতুন

নাইমা খাতুন আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। তিনি মনোবিজ্ঞানে পিএইচডি করেন। ১৯৮৮ সালে প্রভাষক হিসেবে একই বিভাগে যোগ দেন। ২০০৬ সালে পদোন্নতি পেয়ে অধ্যাপক হন। এরপর ২০১৪ সালে এএমইউর ওমেন্স কলেজের প্রিন্সিপাল হিসেবে যোগ দেন। তিনি ছয়টি বই লিখেছেন। সহ-লেখক হিসেবেও তার বেশ কয়েকটি বই প্রকাশিত হয়েছে।

১৮৭৫ সালে প্রতিষ্ঠা করা হয়েছিল মুহাম্মদান অ্যাংলো-ওরিয়েন্টাল কলেজ। ১৯২০ সালে সেটিকে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে উন্নীত করা হয়। আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় অ্যাক্ট মেনেই তা তৈরি হয়েছিল। সে বছর বিশ্ববিদ্যালয়টিতে চ্যান্সেলার হিসেবে যোগ দেন বেগম সুলতান জাহান। তিনিই একমাত্র নারী, যিনি আচার্য পদে ছিলেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত