সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

মে দিবসে বন্ধ সোনাগাছি, শ্রমিকের মর্যাদা চাইবে যৌনকর্মীরা

আপডেট : ২৯ এপ্রিল ২০২৪, ০৬:২৫ পিএম

আগামী ১ মে বিশ্ব শ্রমিক দিবসে বন্ধ থাকবে কলকাতার সোনাগাছি। তার একদিন আগেই শ্রমিকের মর্যাদা চেয়ে পথে নামবে সোনাগাছির যৌনকর্মীরা। গত ২৬ এপ্রিল দুর্বার মহিলা সমন্বয় কমিটির পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়। খবর সংবাদ প্রতিদিনের।

প্রতিবেদনে বলা হয়, আগামীকাল ৩০ এপ্রিল স্থানীয় সময় বিকাল ৪টা থেকে একটি জমায়েতের ডাক দেওয়া হয়েছে। সেখান থেকেই নিজেদের দাবি জানাবেন যৌনকর্মীরা। দুর্বার মহিলা সমন্বয় কমিটির সম্পাদক বিশাখা লস্কর বলেন, আর পাঁচটা ক্ষেত্রের শ্রমিকদের মতো যৌনকর্মীরাও শ্রমিক। কিন্তু তারা শ্রমিকদের মর্যাদা পান না।

বিশাখা আরও বলেন, পশ্চিমবঙ্গ সরকারের কাছে আমাদের দাবি, অবিলম্বে সব যৌনকর্মীদের শ্রমিকের মর্যাদা দিতে হবে। এই মুহূর্তে শহরের যৌনকর্মীরা যে সব শ্রমিক সংগঠনের সঙ্গে যুক্ত তাদের কোনো সরকারি স্বীকৃতি নেই। রেজিস্ট্রেশন নম্বরও নেই। ফলে এ বছর মে দিবসে সোনাগাছির স্লোগান ‘গতর খাটিয়ে খাই। শ্রমিকের অধিকার চাই।’

বিশাখা লস্করের ভাষ্য অনুযায়ী, তাদের দাবি থাকবে আর পাঁচজনের মতো রেশন কার্ড, ভোটার কার্ডে যৌনকর্মীদের বাড়ির ঠিকানা দিতে বাধ‌্য করা যাবে না। তাদের ঠিকানা গোপন রাখার অনুমতি দিতে হবে। খদ্দের আর যৌনকর্মীর মধ্যে সম্মতির সহবাস হলে তাতে পুলিশ নাক গলাতে পারবে না।

২০২২ সালের ১৯ মে যৌনকর্মীদের নিয়ে একটি রায় দেয় সুপ্রিম কোর্ট। সেখানে বলা হয়েছিল, স্বেচ্ছায় কেউ এই কাজে যুক্ত হলে তাদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিতে পারবে না পুলিশ। কিন্তু যৌনকর্মীদের অভিযোগ, সুপ্রিম কোর্ট এই রায় দিলেও তা কার্যকর হচ্ছে না। অবিলম্বে পুলিশের হয়রানি বন্ধ করতে হবে।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত