শনিবার, ২৫ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ইসরায়েলকে আবারও অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র!

  • রাফাহতে আগ্রাসনের মধ্যেই ইসরায়েলকে অস্ত্র দেয়ার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র
  • ১০০ কোটি ডলারের বেশি অস্ত্র সহায়তার প্যাকেজটি কংগ্রেসে পর্যালোচনা চলছে 
আপডেট : ১৫ মে ২০২৪, ১১:২১ এএম

গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহতে আক্রমণের জেরে কয়েক দিন আগে ইসরায়েলের অস্ত্র সরবরাহ বন্ধের ঘোষণা দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

তারপরও রাফাহতে পুরোদমে আগ্রাসন চালিয়ে যাচ্ছে ইসরায়েল। কিন্তু এরপরও ইসরায়েলকে আবারও অস্ত্র দেয়ার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তাদের বরাতে এমনটাই জানিয়েছে আল জাজিরা ও টাইমস অব ইসরায়েল।

আল জাজিরা বলছে, মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ইসরায়েলকে ১০০ কোটি মার্কিন ডলারের বেশি অস্ত্র সহায়তার প্যাকেজ নিয়ে সামনে এগিয়ে চলেছে বলে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা দেশটির মিডিয়াকে জানিয়েছেন। নতুন এই অস্ত্র সহায়তার মধ্যে ট্যাংকের গোলাবারুদ, মর্টার এবং কৌশলগত সাঁজোয়া যান-সহ অন্যান্য আরও সামরিক সরঞ্জাম রয়েছে।

তবে প্যাকেজটি এখনও এখনও অনুমোদন করা হয়নি। এই প্যাকেজে ট্যাংক গোলাবারুদের জন্য ৭০০ মিলিয়ন ডলার, কৌশলগত সাঁজোয়া যানের জন্য ৫০০ মিলিয়ন ডলার এবং মর্টার রাউন্ডের জন্য ৬০ মিলিয়ন ডলার অন্তর্ভুক্ত রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দুই মার্কিন কর্মকর্তা রয়টার্স বার্তা সংস্থাকে এ বিষয়ে পৃথকভাবে নিশ্চিত করেছেন যে অস্ত্র সহায়তা প্যাকেজটি কংগ্রেসের পর্যালোচনা প্রক্রিয়ায় স্থানান্তরিত করা হয়েছে।

গাজার রাফাতে পরিকল্পিত ইসরায়েলি আক্রমণ নিয়ে সাম্প্রতিক মতবিরোধের জেরে ইসরায়েলে বোমার চালান আটকে দেওয়ার কয়েকদিন পর সর্বশেষ এই অস্ত্র প্যাকেজটির খবর সামনে এলো।

এদিকে ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, বাইডেন প্রশাসন কমপক্ষে দুই সপ্তাহ ধরে ইসরায়েলে বেশ কয়েকটি অস্ত্রের চালান আটকে রেখেছে। বিষয়টি সম্পর্কে অবগত একটি সূত্র গত সপ্তাহে এই তথ্য জানিয়েছে বলেও জানানো হয়।

মূলত খবরটি প্রথম সামনে আনে সংবাদমাধ্যম পলিটিকো। মার্কিন এক কর্মকর্তাকে উদ্ধৃত করে সংবাদমাধ্যমটি বলেছে, ওয়াশিংটন ইসরায়েলকে একটি রাজনৈতিক বার্তা পাঠাতে চায়। ওয়াশিংটন বলেছে, তারা উপযুক্ত এবং বিশ্বাসযোগ্য মানবিক পরিকল্পনা ছাড়া গাজার সীমান্ত শহর রাফাতে ইসরায়েলি আক্রমণকে সমর্থন করতে পারে না।

রাফাহতে বেসামরিক নাগরিকদের ওপর হামলার শংকায় যুক্তরাষ্ট্র কয়েকদিন আগেই ইসরায়েলে বোমার একটি একক চালান আটকে দিয়েছিল।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত