শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

অল্প বয়সে পায়ে ব্যথা? রক্ষা পেতে করুন ৩ ব্যায়াম

আপডেট : ১৮ মে ২০২৪, ০৪:৫০ পিএম

উঠতে, বসতে ব্যথা। হাঁটলে ব্যথা, একটানা দীর্ঘক্ষণ বসে থাকলে ব্যথা। ২৫ বছরের তরুণ-তরুণী থেকে পঞ্চাশোর্ধ্ব বৃদ্ধ পায়ের ব্যথায় অনেকেই জর্জরিত। এই ব্যাথায় অনেকেই কাবু হয়ে যায়। তবে পায়ে ব্যাথার বিভিন্ন কারণ থাকতে পারে। ক্যালসিয়ামের ঘাটতি, ভিটামিন ডি-র অভাব, বেশি ওজন— সম্ভাব্য কারণের শেষ নেই। তবে কারণ যাই হোক, পায়ে যন্ত্রণার হাত থেকে মুক্তি পেতে শরীরচর্চার বিকল্প নেই। কিন্তু কোন ব্যায়ামগুলো করবেন তা জেনে নিন।

লেগ রেজ

মাটিতে টানটান হয়ে শুয়ে দু’হাতের তালু মেঝের উপরে রাখুন। এ বার বাঁ পা আস্তে আস্তে উপরে তুলুন। মাটি থেকে অন্তত ৪৫ ডিগ্রি কোণে তুললে ভাল। পাঁচ সেকেন্ড ও ভাবে পা তুলে রাখুন। তার পরে ধীরে ধীরে নামিয়ে নিন। এই একই পদ্ধতিতে ডান পা ওঠান এবং উপরে কিছুক্ষণ রেখে নামিয়ে নিন। শুরুর দিকে দু’পায়ে চার বার করে এই লেগ রেজ ব্যায়াম করতে পারেন।

পুশ আপস

এমন একটি ব্যায়াম, যা সারা শরীরের মাংসপেশিগুলো মজবুত করতে সাহায্য করে। প্রথমে মাটির দিকে মুখ করে শুয়ে পড়ুন। এ বার হাত এবং পায়ের আঙুলের ওপর ভর দিয়ে মাটি থেকে দেহ সমান্তরালভাবে তুলে ধরুন। কনুই ভাঁজ করে এক বার মাটির কাছাকাছি আবার কনুই সোজা করে মাটির থেকে দূরে নিয়ে যান। শুরুতে অসুবিধা হলে দেওয়ালের সোজাসুজি দাঁড়িয়েও করা যেতে পারে এই ব্যায়াম।

হাফ স্কোয়াট

এই ব্যায়াম করতে হবে দাঁড়িয়ে। হাত দু’টি সামনের দিকে তুলে রাখুন, চাইলে মুঠোও করতে পারেন। এ বার অল্প বসার চেষ্টা করুন। তবে পুরোপুরি নয়, অর্ধেক বসার ভঙ্গি পর্যন্ত রেখেই উঠে পড়ুন। এভাবে অন্তত ১০টি সেট করতে হবে। এই হাফ স্কোয়াট করতে সাধারণত ব্যথা হওয়া উচিত নয়। তবে কারও ব্যথা হলেও তা সাময়িক। নিয়মিত অভ্যাস করলে স্কোয়াট বা হাফ স্কোয়াটে ব্যথা হবে না।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত