মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ঘূর্ণিঝড়ের প্রভাবে প্লাবিত পটুয়াখালীর নিম্নাঞ্চল ও চরাঞ্চল এলাকা

আপডেট : ২৬ মে ২০২৪, ১২:১২ পিএম

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে পটুয়াখালীর উপকূলীয় এলাকার আকাশ বেশ মেঘাচ্ছন্ন হয়ে আছে। ঝোড়ো হাওয়ার সাথে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে বেশ উত্তাল হয়ে আছে বঙ্গোপসাগর। স্বাভাবিক জোয়ারের চেয়ে পানির উচ্চতা ২ থেকে ৩ ফুট বৃদ্ধি পেয়েছে। এতে করে প্লাবিত হয়েছে পটুয়াখালীর নিম্নাঞ্চল, চরাঞ্চল এবং বেরিবাধের বাইরে বসবাসকারীরা। 

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, আজ রবিবার রাত নাগাদ কলাপাড়া অতিক্রম করতে পারে ঘূর্ণিঝড় রিমাল। তাই পটুয়াখালির পায়রা সমুদ্র বন্দরকে ১০ নম্বর মহাবিদ সংকেত দেখিয়ে দিতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সকল মাছধরা ট্রলার সমূহকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। সাগর-উত্তল থাকায় কুয়াকাটা সমুদ্র সৈকত এলাকা থেকে সকল পর্যটককে নিরাপদ আশ্রয় সরিয়ে নেওয়া হচ্ছে।

এদিকে ঘূর্ণিঝড় রিমাল পটুয়াখালীর উপকূলীয় উপজেলা খেপুপাড়ায় আঘাত হানতে পারে এমন সংবাদে জনজীবনে বিরাজ করছে উৎকণ্ঠা। এলাকাবাসীকে সতর্ক করতে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ে যেতে প্রচারণা শুরু করেছে সিপিপি এবং কোস্টগার্ড।

এ ছাড়া প্রশাসন, ঘূর্ণিঝড়ের সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে এবং জানমাল রক্ষায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ৭০৩টি আশ্রয় কেন্দ্র ও ৩৯টি মুজিবকিল্লা প্রস্তুত করে রেখেছে। রেডক্রস ও রেডক্রিসেন্টের ৯ হাজার স্বেচ্ছাসেবকদের প্রস্তুত পাশাপাশি  ৭৬টি মেডিকেল টিম গঠন করেছে। আপৎকালীন সময়ের জন্য শুকনো খাবার প্রস্তুত রাখা হয়েছে। ৭৩০ মেট্রিক টন চাল,  ১০ লক্ষ টাকার শিশু খাদ‌্য, ১০ লাখ টাকার গোখাদ‌্য প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়া শুকনা খাবার র‌য়ে‌ছে ১৫০০ প‌্যা‌কেট। নগদ ২৪ লাখ ৭ হাজার  ৫০০ টাকা বিভিন্ন উপজেলায় বরাদ্দ দেয়া হয়েছে। মানুষকে সচেতন ও দুর্যোগে উদ্ধার কাজ পরিচালনার জন্য রেডক্রিসেন্ট ও সিপিপির ৯ হাজার স্বেচ্ছাসেবককে প্রস্তুত থাকা সহ বিদ্যুৎ বিভাগ সড়ক বিভাগ ফায়ার সার্ভিসকে দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রবিউল ইসলাম জানান, রাতে বেরিবাধের বাইরে বসবাসকারী বেশ কিছু লোকজনকে আশ্রয় কেন্দ্রে নিয়ে আসা হয়েছে। বর্তমানে মাঠে সিপিপি ও রেড ক্রিসেন্ট সোসাইটি মানুষদের আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়ার জন্য কাজ করছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত