বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

রাইসির প্রতি শ্রদ্ধা জানিয়ে জাতিসংঘের বৈঠক বয়কট করবে যুক্তরাষ্ট্র

আপডেট : ৩০ মে ২০২৪, ০৪:৩১ পিএম

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারানো ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির প্রতি বৃহস্পতিবার সম্মান জানাবে জাতিসংঘের সাধারণ পরিষদ। তবে যুক্তরাষ্ট্র এই বৈঠকটি বয়কট করবে বলে জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা।

টাইমস অব ইসরায়েলের খবরে বলা হয়, প্রথাগতভাবে ১৯৩ সদস্যের জাতিসংঘের সাধারণ পরিষদ কোনো দেশের ক্ষমতাসীন নেতা মারা গেলে তার প্রতি সম্মান জানায়। এই উদ্যোগে অংশ নিয়ে ইব্রাহিম রাইসিকে নিয়ে বক্তব্য রাখবেন সদস্য দেশের প্রতিনিধিরা। 

নাম না প্রকাশের শর্তে মার্কিন কর্মকর্তা রয়টার্সকে বলেন, আমরা কোনোভাবেই এই অনুষ্ঠানে যোগ দেব না। তিনি বলেন, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মাধ্যমে সে দেশের জনগণ কয়েক দশক ধরে নিপীড়িত হয়েছে। তাই জাতিসংঘের উচিত রাইসির স্মৃতিচারণ না করে ইরানের জনগণের পাশে দাঁড়ানো। 

তিনি আরও বলেন, রাইসি ১৯৮৮ সালে হাজার হাজার রাজনৈতিক বন্দিদের বিচার বহির্ভূতভাবে হত্যাসহ ভয়ঙ্কর মানবাধিকার লঙ্ঘনের সাথে জড়িত ছিলেন। এছাড়া তার আমলে ইরানের নারী ও মেয়েদের প্রতি ভয়ঙ্কর মানবাধিকার লঙ্ঘন হয়েছে।

তবে যুক্তরাষ্ট্রের এসব অভিযোগ নিয়ে ইরানের কূটনীতিক মিশনের কাছে মন্তব্য চাওয়া হলে তারা কোনো মন্তব্য করতে চায়নি। ১৯ মে আজারবাইজান সীমান্তের কাছে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। 

রাইসির মৃত্যুর পর ২০ মে ভিন্ন প্রসঙ্গের এক বৈঠকের শুরুতে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল হেলিকপ্টার দুর্ঘটনায় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করে। জাতিসংঘে যুক্তরাষ্ট্রের উপ-রাষ্ট্রদূত রবার্ট উড অনিচ্ছাসত্ত্বেও বৈঠকের বাকি ১৪ অংশগ্রহণকারীর পাশে দাঁড়িয়ে এই উদ্যোগে অংশ নেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত