শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

হজে জন্ম নেওয়া প্রথম শিশুর নাম রাখা হলো মোহাম্মদ

আপডেট : ১১ জুন ২০২৪, ০৪:৫৮ পিএম

বিশ্বের বিভিন্ন দেশ থেকে পবিত্র মক্কায় হজ পালনের জন্য প্রতি বছর জড়ো হন লাখো মুসল্লি। পুরুষের পাশাপাশি বহু নারীও হজ করতে যান সেখানে। সেই তালিকায় থাকেন সন্তানসম্ভবা অনেক নারীও। হজ চলাকালীন অনেকে সন্তানও জন্ম দেন পবিত্র নগরীতে। 

তারই ধারাবাহিকতায় চলতি ২০২৪ সালের হজ মৌসুমে মক্কায় প্রথম ছেলে সন্তানের জন্ম দিয়েছেন একজন নাইজেরিয়ান হজযাত্রী। সৌদি আরবের মক্কায় জন্ম নেওয়া এই শিশুর নাম মহানবী (সা.) এর সঙ্গে মিল রেখে রাখা হয়েছে মোহাম্মদ। 

সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে আরব নিউজ জানিয়েছে, মক্কা ম্যাটারনিটি অ্যান্ড চাইল্ড হাসপাতালে ওই শিশুর জন্ম হয়েছে। খবরে বলা হয়, ওই নারী ৩১ সপ্তাহের গর্ভবতী ছিলেন। তার প্রসব বেদনা উঠলে তাকে হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হয়। তার শারীরিক অবস্থা দেখে তাকে প্রসূতি ওয়ার্ডে স্থানান্তরিত করা হয়। পরে সেখানে স্বাভাবিকভাবেই তিনি ছেলের জন্ম দেন।

৩০ বছর বয়সী ওই মা এখন সুস্থ আছেন। তবে শিশু মোহাম্মাদের জন্ম কিছুটা আগে হওয়ায় তাকে বিশেষ সেবা দেওয়া হচ্ছে। হজ মৌসুমে হজযাত্রীদের স্বাস্থ্যসেবা প্রদানে মক্কা ম্যাটিরনিটি অ্যান্ড চাইল্ড হাসপাতাল পূর্ণ সক্ষমতায় কাজ করে। তাদের সেবার মধ্যে রয়েছে জরুরি চিকিৎসা, প্রসবকালীন সহায়তা এবং নারী ও শিশুদের চিকিৎসা সেবা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত