সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

থ্রি ইডিয়টসের ‘মিলিমিটার’ এখন কোথায়?

আপডেট : ১৪ জুন ২০২৪, ০৭:২৯ পিএম

‘কীভাবে চিনবেন? মিলিমিটার তো সেন্টিমিটার হয়ে গেছে’–‘থ্রি ইডিয়টস’ সিনেমার আমির খান অভিনীত ব়্যাঞ্চোর মতোই জনপ্রিয় হয়েছিল মিলিমিটার। ইঞ্জিনিয়ারিং কলেজ হোস্টেলের সেই ছেলে মিলিমিটার। মনে পড়ে তাকে? ছাত্রদের ব্যাগ মাথায় নিয়ে তাদের ঘরে পৌঁছে দেওয়া, খেতে দেওয়া সবই করত মিলিমিটার। পাকাপাকা কথা বলত। সংলাপে ঝড় তুলত। এখন তিনি কোথায়? কী করছেন?

‘থ্রি ইডিয়টস’ সিনেমায় মিলিমিটারের চরিত্রে অভিনয় করেন রাহুল কুমার। ২০০৯ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমায় মিলিমিটারের মতো চরিত্রে দাগ কাটেন। মাত্র তিন বছর বয়সে থিয়েটারে অভিনয় শুরু করেন রাহুল। ‘ওমকারা’ সিনেমায় সাইফ আলি খানের ছেলে, ‘দ্য ব্লু আমব্রেলা’-এ শিশু শিল্পী হিসেবে অভিনয় করেছেন।

তার অভিনয় দক্ষতা দেখে রাজকুমার হিরানি রাহুলকে কাস্ট করেন থ্রি ইডিয়টস সিনেমায়। তার জন্যই তৈরি করেন মিলিমিটার চরিত্রটি। সিনেমা মুক্তির পরপরই ভয়ানক জনপ্রিয় হয়ে ওঠেন রাহুল। সাফল্যের পর অমিতাভ বচ্চন, শাহরুখ খান, অভিষেক বচ্চন, রণবীর কাপুর এবং আর বালকির সঙ্গে বিজ্ঞাপনে অভিনয় করেছেন রাহুল।

‘বন্দিশ ব্যানডিটস’ ওয়েব সিরিজে তাকে দেখা যায় কবীরের চরিত্রে। কিন্তু থ্রি ইডিয়টসের পর আর সেভাবে নজরেই আসননি মিলিমিটার। অনেকে মনে করেন চেহারা বদলে যাওয়ায় রাহুলকে মিলিমিটার হিসেবে চেনা যায় না। মিলিমিটার থেকে সেন্টিমিটার হয়ে মাত্র চারটি সিনেমায় অভিনয় করেন তিনি।

২০১৫ সালে মুক্তি পায় ‘দ্য থিফ’, ২০১৭ সালে ‘ব্রুনি’, ২০১৭ সালে ‘জ়ু’ এবং ২০২১ সালে ‘সন্দীপ অউর পিঙ্কি ফারার’। বেশকিছু সিরিয়ালেও অভিনয় করেছেন রাহুল, যেমন–‘ধর্মক্ষেত্র’, ‘ফির ভি না মানে…বত্তামিজ দিল’, ‘ইয়াম হ্যায় হাম’, ‘নিলি ছাত্রীওয়ালে’… । গান-বাজনাতেও মন বসিয়েছেন। শাহরুখ খান অভিনীত ‘ডানকি’ সিনেমায়ও অভিনয় করেছিলেন। কিন্তু তার দৃশ্যটি বাদ দেওয়া হয়। প্রিমিয়ারে সেই আক্ষেপের কথা বলেছিলেন রাহুল।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত