বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

দেশে দেশে ঈদ আনন্দ

আপডেট : ১৬ জুন ২০২৪, ০৮:৫৭ পিএম

বিশ্বের কিছু অংশে মুসলিমরা আজ রবিবার পবিত্র ঈদুল আজহা পালন করছেন। মধ্যপ্রাচ্য, যুক্তরাজ্য,অস্ট্রেলিয়ার কিছু দেশে তিন দিনব্যাপী ঈদুল আজহার প্রথম দিন উদযাপিত হচ্ছে আজ। প্রতি বছর আরবি জিলহজ মাসে ঈদুল আজহা উদযাপন করা হয়ে থাকে। এটি ইসলামিক পঞ্জিকার শেষ মাস। এ মাসে সামর্থ্যবান ধর্মপ্রাণ মুসল্লিরা হজ পালন করেন। আর শয়তানকে পাথর নিক্ষেপের মধ্যদিয়ে হজের মূল আনুষ্ঠানিকতা শেষ করে কোরবানির ঈদ উদযাপন করেন।

সৌদি আরব

সৌদি গেজেট জানিয়েছে, রবিবার মক্কার গ্র্যান্ড মসজিদ ও মদিনার মসজিদে নববীসহ ১২ হাজারের বেশি মসজিদে ঈদের নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

এর আগে শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে শেষ হয় হজের মূল আনুষ্ঠানিকতা। এদিন ভোরবেলা থেকে শুরু করে প্রায় ১৮ লাখ মুসলমান ইসলামের পবিত্রতম শহর মক্কার বাইরে অবস্থিত মিনা উপত্যকায় শয়তানের প্রতীক তিনটি কংক্রিটের দেয়ালের প্রতিটিতে সাতটি পাথর নিক্ষেপ করেন। আর তারপরই পশু কোরবানির মধ্য দিয়ে শুরু হয় ঈদুল আজহা উদযাপন।

দুবাইয়ে ঈদের নামাজ

সংযুক্ত আরব আমিরাত

খালিজ টাইমস জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের মুসলমানরা রোববার সকালে দোয়া ও শুভেচ্ছার মধ্য দিয়ে ঈদুল আজহা উদযাপন শুরু করেছেন। বিশেষ দিনটিতে আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ রাজা, আমির এবং আরব ও মুসলিম দেশগুলোর রাষ্ট্রপতিদের অভিনন্দন জানিয়ে বার্তা পাঠিয়েছেন। শেখ মোহাম্মদ তাদের ও তাদের জনগণের উত্তরোত্তর অগ্রগতি, সমৃদ্ধি ও স্থিতিশীলতা কামনা করেন।

আমিরাতের বাসিন্দারা শনিবার থেকে শুরু হওয়া চার দিনের ছুটি উদযাপন করছেন এবং তা মঙ্গলবার পর্যন্ত চলবে। এছাড়া আবুধাবি ও দুবাইয়ের বাসিন্দারা আজ রাত ৯টায় বিভিন্ন স্থানে আতশবাজির প্রদর্শনী উপভোগ করবেন।

আজ আমিরাতের সাতটি প্রদেশসহ প্রধান শহরগুলোতে ঈদগাহ ও মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। স্থানীয় নাগরিকসহ বিভিন্ন দেশের লাখ লাখ প্রবাসী এই নামাজে অংশ নেন। ঈদের জামাত শেষ করে তারা গরু, উট, ছাগল, ভেড়া ও দুম্বা কোরবানিতে অংশ নেন।

আমিরাতে অবস্থানরত প্রবাসীদের মধ্যে বেশিরভাগ গরু ও ছাগল জবাই করেন বাংলাদেশি, পাকিস্তানি ও ভারতসহ অন্য দেশের নাগরিকরা। এরপর চলে ঘরে ঘরে রান্নার পর্ব। এক ঘরের লোকেরা অন্য ঘরে যান অতিথি হয়ে। এরই মধ্যে চলতে থাকে মোবাইল ফোনে দেশে অবস্থানরত প্রিয়জনের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময়। একটু বিশ্রাম নিয়ে বিকাল থেকে শুরু হয় আমিরাতের বিভিন্ন দর্শনীয় স্থানে ঘুরে বেড়ানো।

কুয়েত

যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদুল আজহা উদযাপন করছে কুয়েত। এদিন ভোরে দেশটিতে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। কুয়েতের সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে গ্র্যান্ড মসজিদে। সেখানে ১০ হাজার পুরুষ ও এক হাজার নারীর জামায়াতে নামাজ আদায়ের ব্যবস্থা ছিল।

এ ছাড়া জুমা মসজিদে ও উন্মুক্ত স্থানে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন দেশের প্রবাসীদের বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয় হাসাবিয়া বড় মসজিদে। এবারও কুয়েতের ধর্ম মন্ত্রণালয়ের অনুমতিতে বাংলাদেশি অধ্যুষিত এলাকার ২০টি মসজিদে বাংলায় খুতবা পাঠ করেন বাংলাদেশি খতিবরা। আশপাশের এলাকাগুলো থেকে প্রবাসী বাংলাদেশিরা বন্ধুবান্ধব ও পরিবার নিয়ে জামাতে নামাজ আদায় করতে ছুটে আসেন এসব মসজিদে।

ঈদের জামাত শেষে  প্রবাসীরা একে অপরের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। পরে তারা স্বজন-সহকর্মীদের নিয়ে কোরবানি দেন। আবার অনেকে নামাজ শেষে প্রস্তুতি নেন প্রতিদিনের মতো কাজের যোগ দেওয়ার।

খান ইউনিসের একটি ধসে পড়া স্থানে নামাজ পড়ছেন ফিলিস্তিনিরা

ফিলিস্তিন

পবিত্র ঈদুল আজহায় আল-আকসা মসজিদ প্রাঙ্গণে মুসল্লিদের প্রবেশে কড়াকড়ি আরোপ করেছিল ইসরায়েলি বাহিনী। ব্যাপক তল্লাশির পর ঈদের নামাজ আদায়ের জন্য প্রাঙ্গণে প্রবেশ করতে পারেন অনেকে।

জেরুজালেম ইসলামিক ওয়াকফ জানায়, কড়াকড়ির পরও আজ আল-আকসায় ৪০ হাজারের বেশি মুসল্লি ঈদের নামাজ আদায় করেছেন। তবে আসা-যাওয়ার পথে অনেকে ইসরায়েলি বাহিনীর হাতে নিগ্রহের শিকার হয়েছেন।

এদিকে ওমান, ভারত ও পাকিস্তান, কানাডা, যুক্তরাষ্ট্র, পূর্ব এশিয়ার ব্রুনেই, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াতে পবিত্র ঈদুল আজহা উদযাপন হবে কাল। একইদিনে ঈদ উদযাপন করবে মরক্কো। তবে জিলহজের চাঁদ দেখতে দেরি হওয়ায় নিউজিল্যান্ডে ঈদ হবে আগামী মঙ্গলবার।

ঈদুল আজহা অনেক দেশে বিশেষ করে এশিয়ার দেশগুলোতে কোরবানির ঈদ বা বকরি ঈদ নামে পরিচিত। আল্লাহর পথে হযরত ইব্রাহিম (আ.) এর বিশ্বাস রাখার জন্য কোরবানির যে উদাহরণ তৈরি হয়েছিল আজ সে পথে পশু কোরবানি দেওয়ার মাধ্যমে ইসলাম ধর্মাবলম্বীরা ঈদুল আজহা উদযাপন করেন। এদিন কোরবানির পশুর মাংস গরিবদের বিলিয়ে দেওয়ার মাধ্যমে তৈরি হয় ভ্রাতৃত্ববোধের এক অনন্য নজির।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত