বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হংকং, কম খরচ পাকিস্তান-নাইজেরিয়ায়

  • উচ্চ মূল্যস্ফীতি, আবাসন খরচ বৃদ্ধিসহ নানা কারণে ব্যয়বহুল শহর চীনের হংকং
  • শীর্ষ ১০ শহরের মধ্যে সুইজারল্যান্ডেই চারটি (জুরিখ, জেনেভা, বাসেল এবং বার্ন) শহর রয়েছে
আপডেট : ১৮ জুন ২০২৪, ০২:৫৭ পিএম

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকার শীর্ষে রয়েছে চীনের হংকং শহর। এর আগে ২০২২ এবং ২০২৩ সালেও এই তালিকার শীর্ষে ছিল চীনের বিশেষ প্রশাসনিক এই অঞ্চলটি।

সোমবার (১৭ জুন) প্রবাসীদের জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকা প্রকাশ করে মার্সার কস্ট অব লিভিং সার্ভে। খবর সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, উচ্চ মূল্যস্ফীতি, ক্রমবর্ধমান অর্থনৈতিক ও ভূ-রাজনৈতিক উত্তেজনা, আবাসন খরচ বৃদ্ধি, স্থানীয় কর এবং শিক্ষাক্ষেত্রে উচ্চ খরচের কারণে হংকং ব্যয়বহুল শহরের তালিকায় শীর্ষে রয়েছে।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুর। তৃতীয়, চতুর্থ, পঞ্চম এবং ষষ্ঠ স্থানে রয়েছে যথাক্রমে সুইজারল্যান্ডের চারটি শহর- জুরিখ, জেনেভা, বাসেল এবং বার্ন। অর্থাৎ শীর্ষ ১০ শহরের মধ্যে সুইজারল্যান্ডেই চারটি শহর রয়েছে।

ব্যয়বহুল শহরের তালিকা করতে বিশ্বের ২২৬টি শহরের অন্তত ২০০টি বিষয়কে বিবেচনায় নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে পরিবহন, খাদ্য, পোশাক, গৃহস্থালী সামগ্রী ও বিনোদন।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্যয়বহুল আবাসন বাজার এবং পরিবহন ব্যবস্থা, পণ্য ও পরিষেবার জন্য শহরগুলোতে বসবাসের খরচ বিশেষভাবে বেশি।

এছাড়া মুদ্রাস্ফীতি, বিনিময় হারের ওঠানামা এবং প্রবাসী কর্মীদের বেতন এবং সঞ্চয়ও এই তালিকা নির্ধারনের ক্ষেত্রে প্রভাবিত করেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তালিকায় যুক্তরাষ্ট্রের শহর নিউইয়র্ক রয়েছে সপ্তম স্থানে। গত বছর এই তালিকায় লন্ডন ছিল ১৭তম স্থানে কিন্তু এই বছর লন্ডন রয়েছে অষ্টম স্থানে। নবম স্থানে রয়েছে যৌথভাবে বাহামার রাজধানী শহর নাসাউ ও বাহামা শহর। সর্বশেষ দশম স্থানে রয়েছে লস এঞ্জেলেস।

অন্যদিকে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকার সবশেষ অবস্থানে অর্থাৎ তুলনামূলক কম খরচের শহরের মধ্যে রয়েছে পাকিস্তানের ইসলামাবাদ এবং নাইজেরিয়ার লাগোস এবং আবুজা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত