বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনকে দিল ১০০ মিলিয়ন, ইসরায়েলকে বোমা

আপডেট : ১১ জুলাই ২০২৪, ০৮:৩৫ পিএম

যুদ্ধ-বিধ্বস্ত গাজা উপত্যকা এবং অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের জন্য অতিরিক্ত ১০০ মিলিয়ন ডলার সহায়তা প্রদানের ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। পাশাপাশি তারা ইসরায়েলকে ৫০০ পাউন্ড (২২৭ কেজি) বোমা দিতেও সম্মত হয়েছে। খবর আল জাজিরার।

ইউএসএআইডির এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের এই তহবিল জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিকে সহায়তা করবে। এই তহবিলের মাধ্যমে গাজাজুড়ে জীবন রক্ষাকারী মানবিক সহায়তার রসদ বিতরণে সাহায্য করবে।

তবে ত্রাণ সংস্থাগুলো অভিযোগ করেছে যে, ইসরায়েলি বিধিনিষেধ, বিপজ্জনক নিরাপত্তা পরিস্থিতি এবং ক্রমবর্ধমান অনাচারের কারণে গাজার মানুষের কাছে এসব ত্রাণের পণ্য পৌঁছাচ্ছে না যা সাহায্য বিতরণ কার্যক্রমকে জটিল করে তুলছে।

মার্কিন সহায়তা সংস্থার একটি বিবৃতিতে বলা হয়েছে যে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে অতিরিক্ত তহবিল থেকে ফিলিস্তিনিদের জন্য ৭৭৪ মিলিয়ন ডলারেরও বেশি মার্কিন সহায়তা প্রদান করা হয়েছে।

এর আগে, মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলে ৫০০-পাউন্ড (২২৭ কেজি) বোমা পাঠাতে সম্মত হয়েছে। এটি ইসরায়েলে বার্ষিক ৩.৮ বিলিয়ন ডলারের সামরিক সহায়তার অংশ হিসেবে পাঠানো হচ্ছে। সম্প্রতি এই সহায়তা বন্ধ ছিল যা নতুন করে আবার চালু করা হয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত