রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

দেশি মাছের জন্য হালদাকে বাঁচাতে হবে: খলীকুজ্জমান আহমদ

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১৭ এএম

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন অর্থনীতিবিদ পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেছেন, হালদা দেশের এক মাত্র ব্যতিক্রমধর্মী নদী। দেশি মাছের জন্য এ নদীকে বাঁচাতে হবে।

শনিবার রাতে চট্টগ্রামের লা-এরিস্টোক্রেসি হোটেলে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন। 

খলীকুজ্জমান আহমদ আরও বলেন, এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদী। দেশকে মৎস্য সম্পদে সমৃদ্ধ করতে এ নদীকে বাঁচাতে সকলের সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজন। এ জন্য সরকার নদী থেকে যান্ত্রিক নৌযান চলাচল, বালু উত্তোলন বন্ধ, মাছধরা নিষিদ্ধসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন।

পল্লী কর্ম- সহায়ক ফাউন্ডেশন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও বেসরকারি উন্নয়ন সংস্থা আইডিএফ কর্তৃক হালদা নদীতে মাছের প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র সংরক্ষণ, উন্নয়ন কর্মসূচি ও হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা বিষয় নিয়ে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ জনপ্রতিনিধি ও গণমাধ্যমকর্মীদের নিয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি বিষয়ক উপস্থাপনায় প্রধান আলোচক ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

আলোচনায় অংশ গ্রহণ করেন, সাবেক মুখ্য সচিব ও পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল করিম। অতিথি ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য প্রফেসর ড. শিরিন আকতার, পিকেএসএফ এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. মোহাম্মদ জসিম উদ্দিন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত