বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

শ্যাম্পুর বিকল্প খুঁজছেন?

আপডেট : ২৯ জানুয়ারি ২০২৩, ০৮:১৮ এএম

চুলকে ভাল রাখতে শ্যাম্পুর কোনও বিকল্প নেই। বিশেষ করে যাদের মাথার ত্বক খুব তৈলাক্ত, শ্যাম্পু করা ছাড়া তাদের উপায় থাকে না।তবে বাজারচলতি শ্যাম্পুতেও মিশে থাকে রাসায়নিক নানা উপাদান। ঘন ঘন শ্যাম্পু করার ফলে চুলের হাল আরও শোচনীয় হতে থাকে। তবে শ্যাম্পুর কিছু বিকল্প ঘরোয়া উপায় আছে, যেগুলো ব্যবহার করলে শ্যাম্পুর মতোই সুফল পাবেন।

আপেল সিডার ভিনেগার

ওজন ঝরতে আপেল সিডার ভিনেগার দারুণ কার্যকর। মেদ ঝরানোর পাশাপাশি চুল পরিষ্কার রাখতেও এই ভিনেগার সাহায্য করে। এই ভিনেগারে আছে অ্যান্টি-অক্সিডেন্টের মতো উপাদান। তা মাথার ত্বকের ময়লা, মৃত কোষ দূর করতে সাহায্য করে। খুশকির সমস্যা থাকলে এই ভিনেগার দিয়ে চুল ধুতে পারেন। সুফল পাবেন।

লেবুর রস

শ্যাম্পু করতে গিয়ে দেখলেন বোতল ফাঁকা। কিন্তু শ্যাম্পু না করলেও চলবে না। তা হলে উপায়? স্নানঘর থেকে সোজা চলে যান রান্নাঘরে। একটু খুঁজলেই পাতিলেবু পাওয়া যাবে। শ্যাম্পুর বিকল্প হিসেবে মাথায় মাখুন লেবুর রস। লেবুর রস খুশকির সমস্যা দূর করতেও দারুণ উপকারী। গরম পানিতে লেবুর রস মিশিয়ে তার পরেই ব্যবহার করুন। বেশি উপকার পাবেন।

অ্যালোভেরা

ভিটামিন, মিনারেলস, এনজাইম, সেলিসাইলিক অ্যাসিড-সমৃদ্ধ অ্যালোভেরা শ্যাম্পুর বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন। মাথার ত্বকে জমে থাকা তেল র‌্যাশ, ব্রণর জন্ম দেয়। অ্যালোভেরা এই সব কিছুর সমস্যা থেকে মুক্তি দেয়। এতে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ফাঙ্গাল উপাদান চুলের যত্ন নেয়। শ্যাম্পুর পরিবর্তে চোখ বন্ধ করে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত