মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ফেসবুক-ইনস্টাগ্রাম নিষ্ক্রিয় থাকায় ক্ষমা চাইল মেটা

আপডেট : ০৬ মার্চ ২০২৪, ০১:৩৬ এএম

ঘড়ির কাঁটায় মঙ্গলবার (৫ মার্চ) বাংলাদেশ সময় রাত ৯টা পার হয়েছে তখন। একটু পর জনপ্রিয় সোশ্যাল প্ল্যাটফর্ম ফেসবুকে লগইন করা আইডিগুলো স্বয়ংক্রিয়ভাবে লগআউট হয়ে যাচ্ছিল। এ সময় ইনস্টাগ্রামেও লগইন করা যাচ্ছিল না। ডাউন হয়ে যায় মেসেঞ্জারও। এরপর প্রায় দেড় ঘণ্টা লেগেছে সবকিছু স্বাভাবিক হতে।

এদিকে হঠাৎ করে এমন পরিস্থিতি হওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েন এসব প্ল্যাটফর্ম ব্যবহারকারীরা। বেশিরভাগই আতঙ্কিত হন এই ভেবে যে তাদের অ্যাকাউন্ট হ্যাকিংয়ের শিকার হয়েছে। তবে এ নিয়ে তুমুল হইচইয়ের মধ্যে ফেসবুক বন্ধ হওয়ার কারণ জানিয়েছে এসব সাইটের প্যারেন্ট কোম্পানি মেটা। খবর ডেইলি মেইলের।

সংস্থাটির প্রধান যোগাযোগ কর্মকর্তা অ্যান্ডি স্টোন মাইক্রো ব্লগিং সাইট এক্সে বলেছেন, সাধারণ মানুষ একটি কারিগরি ত্রুটির কারণে আমাদের কিছু সেবা ব্যবহার করতে পারছিল না। আমরা দ্রুত সমস্যার সমাধান করেছি। যারা এ সমস্যার মুখোমুখি হয়েছিলেন আমরা তাদের কাছে ক্ষমা চাইছি।

তবে ঠিক কি ধরনের কারিগরি ত্রুটির কারণে এত বড় সমস্যা হলো তা স্পষ্ট করেননি মেটা কর্মকর্তা। এর আগে এক্সে অপর এক পোস্টে সমস্যার বিষয়টি নিশ্চিত করেন মেটার প্রধান যোগাযোগ কর্মকর্তা। অ্যান্ডি স্টোন বলেন, আমাদের সেবা পেতে সমস্যা হচ্ছে, এ ব্যাপারে আমরা জ্ঞাত। আমরা এ নিয়ে কাজ করছি।

এদিন বিশ্বের অনেক দেশেই একই পরিস্থিতির শিকার হয়েছে প্ল্যাটফর্মগুলোর ব্যবহারকারীরা। ওয়েবসাইট পর্যবেক্ষক ডাউনডিটেক্টরও ফেসবুক-মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে সমস্যা হচ্ছে বলে জানায়। তবে মেটার মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে এখন পর্যন্ত এমন জটিলতা দেখা যায়নি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত