বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

আল শিফা হাসপাতালে ইসরায়েলি হামলায় নিহত চার শতাধিক

  • হামাস বারবার আল শিফা হাসপাতালকে ঘাঁটি হিসেবে ব্যবহার করার কথা অস্বীকার করেছে
  • আল শিফায় হামাসের দেড়শ সদস্যকে হত্যা এবং ৬০০ সদস্যকে আটকের দাবি ইসরায়েলের
আপডেট : ৩১ মার্চ ২০২৪, ১০:৪৮ এএম

ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজার উত্তরে অবস্থিত সবচেয়ে বড় হাসপাতাল আল শিফাতে ইসরায়েলি হামলায় চার শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছে। গত ১৩ দিন ধরে হাসপাতালটিতে অভিযান চালাচ্ছে ইসরায়েলি সৈন্যরা।

অভিযানে হাসপাতালে চিকিৎসাধীন রোগী, আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত মানুষ, মেডিকেল কর্মীসহ চার শতাধিক মানুষকে হত্যা করেছে ইসরায়েল। গাজার মিডিয়া অফিসের বরাতে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

ইসরায়েলের সেনাবাহিনী দাবি আল শিফা হাসপাতাল থেকে কার্যক্রম চালাচ্ছে হামাস। যদিও হামাস বারবার আল শিফা হাসপাতালকে ঘাঁটি হিসেবে ব্যবহার করার কথা অস্বীকার করেছে।

অভিযানের শুরুতে আল শিফায় হামাসের অন্তত দেড়শ সদস্যকে হত্যা এবং ৬০০ হামাস সদস্যকে আটক করার দাবি জানিয়েছিল ইসরায়েলি সেনাবাহিনী।

এদিকে আল জাজিরা জানিয়েছে, আল-শিফা হাসপাতালে অবরোধের ও অভিযানের সময় ইসরায়েলি সেনা ও সাঁজোয়া যানের ওপর মর্টার ও রকেট হামলা চালিয়েছে ফিলিস্তিনি যোদ্ধারা। তবে হতাহতের কোন তথ্য জানায়নি গনমাধ্যমটি।  

গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ইসরায়েলি হামলায় অবরুদ্ধ গাজা উপত্যকায় কমপক্ষে ৩২ হাজার ৭০৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৭৫ হাজার ১৯০ জন। যাদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত