সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

যুক্তরাষ্ট সফরে এসে ফোবানার দাওয়াত পেলেন প্রধান বিচারপতি

আপডেট : ০৬ এপ্রিল ২০২৪, ১১:১৮ এএম

যুক্তরাষ্ট্রের মেট্রো ওয়াশিংটন ডিসি এলাকার ভার্জিনিয়ায় অনুষ্ঠিতব্য ৩৮তম ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলনের অতিথির আমন্ত্রণ গ্রহণ করেছেন বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান এবং অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দীন। তাদের নেতৃত্বাধীন একটি প্রতিনিধিদল বর্তমানে রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

সফরের ফাঁকে বিচারপতি ও অ্যাটর্নি জেনারেলকে চলতি বছর গ্রেটার ওয়াশিংটন ডিসিতে লেবার ডের সপ্তাহান্তে ভার্জিনিয়ার আর্লিংটনের ক্রিস্টাল গেটওয়ে ম্যারিয়ট হোটেলের মিলনায়তনে অনুষ্ঠিতব্য ৩৮তম ফোবানা সম্মেলনের অতিথি হবার আমন্ত্রণ জানান ফোবানার কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান মোহাম্মদ আলমগীর। তারা সাদরে এ আমন্ত্রণ গ্রহণ করেছেন বলে জানিয়েছেন চেয়ারম্যান আলমগীর।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সন্ধ্যায় ভির্জিনিয়ার ফেয়ারফ্যাক্সে ফোবানার কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান মোহাম্মদ আলমগীরের বাসভবনে অনুষ্ঠিত এক যোগ দেন বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান এবং অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দীন। তাদের দুজনের সফরসঙ্গী বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ হাসান আরিফ এবং বাংলাদেশের আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ গোলাম সারওয়ার। এছাড়াও ব্যক্তিগত সফরে ওয়াশিংটনে অবস্থান করছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি ফাহমিদা কাদেরও উক্ত অনুষ্ঠানে যোগ দেন। এ প্রতিনিধিদলের সকলেই বেশ কয়েকদিনে ধরে ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের শুনানিসহ বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান আমেরিকার প্রধান বিচারপতি জন রবার্টসের সাথে এক সৌজন্য সাক্ষাৎ করেন ও দুই দেশের বিচার ব্যবস্থা নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেছেন বলে উল্লেখ করেন তারা। যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতির সঙ্গে বাংলাদেশের কোনো প্রধান বিচারপতির এটাই প্রথম আনুষ্ঠানিক সাক্ষাৎ বলে জানা গেছে।

অ্যান্থনি পিউস গোমেজের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে অতিথিদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়। অনুষ্ঠানের আয়োজক ফোবানা কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান আগত অতিথীদের উদ্দেশে স্বাগত বক্তব্য দেন। তার বক্তব্যে উপস্থিত বিশিষ্ট ব্যক্তিবর্গের বাংলাদেশের জাতীয় প্রেক্ষাপটে বলিষ্ঠ ভূমিকা ও অবদানের কথা উল্লেখ করে তাদের অভিনন্দন জানান।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত