রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

১১০ কোটি মার্কিন ডলারের সম্পদ

ফোর্বসের বিলিয়নিয়ার তালিকায় সামিটের আজিজ খান

আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ১১:৩৭ পিএম

চলতি বছরের বিলিয়নিয়ারদের তালিকা প্রকাশ করেছে বিখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বস। বিশ্বের ৭৮টি দেশের দুই হাজার ৭৮১ জন স্থান পেয়েছে এই তালিকায়, যেখানে একমাত্র ও প্রথম বাংলাদেশি হিসেবে স্থান পেয়েছেন সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান।

ফোর্বসের প্রতিবেদন অনুযায়ী, আজিজ খানের সম্পদের পরিমাণ ১১০ কোটি মার্কিন ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ১২ হাজার ১০০ কোটি টাকা। জ্বালানি, বন্দর, ফাইবার অপটিকস ও রিয়েল এস্টেটের নানা ব্যবসা রয়েছে সামিট গ্রুপের। ফোর্বসের তালিকায় তার স্থান দুই হাজার ৫৪৫তম।

এর আগে ২০১৮ সালে সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকায় স্থান করে নিয়েছিলেন আজিজ খান। ফোর্বস তাদের ওয়েবসাইটে জানিয়েছে, আজিজ খান একজন বাংলাদেশি ব্যবসায়ী কিন্তু তিনি সিঙ্গাপুরে থাকেন।

তার কোম্পানি সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল সিঙ্গাপুরে নিবন্ধিত। বর্তমানে প্রতিষ্ঠানটি পরিচালনার দায়িত্বে রয়েছেন আজিজ খানের মেয়ে আয়েশা। বাংলাদেশেও এই প্রতিষ্ঠানের ব্যবসা রয়েছে। তবে সিঙ্গাপুরে নিবন্ধিত হওয়ায় এর সম্পদের হিসেব-নিকেশ সেখানেই হয়।

তিন সন্তানের বাবা আজিজ খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। সেনা কর্মকর্তার ছেলে পড়াশুনার পর আবাসন খাতের ব্যবসা শুরু করেন। ট্রেডিং ফার্ম হিসেবে সামিটের যাত্রা শুরু হলেও পরে আবাসনে মনোযোগ দেয় কোম্পানিটি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত