সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

নেতানিয়াহুকে ‘মাথা ঠাণ্ডা’ রাখতে বললেন সুনাক

আপডেট : ১৭ এপ্রিল ২০২৪, ০৮:১৯ পিএম

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। এই সময় তিনি নেতানিয়াহুকে ‘মাথা ঠাণ্ডা রাখার’ আহ্বান জানান বলে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) নেতানিয়াহুকে সুনাক বলেন, উত্তেজনা বাড়লে কারও স্বার্থ রক্ষা হবে না। বরং এতে মধ্যপ্রাচ্যে নিরাপত্তাহীনতা আরও বাড়বে। গত শনিবার ইরান থেকে ইসরায়েলের দিকে নিক্ষেপ করা ড্রোন থামাতে যুক্তরাজ্য সহায়তা করেছিল।

এর আগে সংসদে সুনাক বলেন, ইসরায়েলে ইরানের হামলার কারণে দেশটির বিরুদ্ধে পদক্ষেপ নিতে কাজ করছে শিল্পোন্নত সাত দেশের সংগঠন জি-সেভেন। সংগঠনটির বর্তমান সভাপতি দেশ ইতালি বলছে, ইসরায়েলের বিরুদ্ধে কাজ করা মানুষদের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়ে তাদের সমর্থন রয়েছে।

নেতানিয়াহুর সঙ্গে কথা বলার সময় সুনাক গাজায় মানবিক সংকট বাড়তে থাকায় গভীর উদ্বেগও প্রকাশ করেন। খবর ডয়চে ভেলের।

এদিকে জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক ও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বুধবার জেরুজালেমে ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হেরজগের সঙ্গে কথা বলেছেন। ইরানের হামলার পর ইসরায়েল সফর করা প্রথম পশ্চিমা কূটনীতিক হলেন বেয়ারবক ও ক্যামেরন। ইরানের ড্রোন প্রযুক্তির ওপর নিষেধাজ্ঞা দিতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত