মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

বোতলের দাম বাড়ল, কমল খোলা সয়াবিনের

আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ০৩:৩১ পিএম

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়িয়েছে সরকার। লিটার প্রতি ৪ টাকা বাড়িয়ে ১৬৭ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে খোলা সয়াবিন তেলের দাম লিটারে দুই টাকা কমিয়ে ১৪৭ টাকা করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ভোজ্যতেলের নতুন দামের বিষয়ে ট্যারিফ কমিশন, বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন ও বাণিজ্য মন্ত্রণালয় বৈঠক হয়। বৈঠক শেষে নতুন দাম ঘোষণা করেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

প্রতিমন্ত্রী বলেন, বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৪ টাকা বাড়ানো হয়েছে। খোলা সয়াবিন তেলের দাম কমানো হয়েছে দুই টাকা। যা আগামীকাল থেকে কার্যকর করা হবে।

একই সঙ্গে পাঁচ লিটারের বোতলের দাম ১৮ টাকা বাড়িয়ে ৮১৮ টাকা নির্ধারণ করা হয়েছে। এর সঙ্গে পাম অয়েলের দাম ১৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা বাড়ানোর সিদ্ধান্তের কথা জানায় মিলমালিকেরা। পরে গত মঙ্গলবার থেকে নতুন ওই দাম কার্যকরের কথা জানিয়েছে বাণিজ্যসচিব বরাবর চিঠি দেয় কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। সেদিন সয়াবিনের মূল্যবৃদ্ধির ‘সুযোগ নেই’ বলে জানিয়েছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত