বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

স্কুল-কলেজ আরও এক সপ্তাহ বন্ধ রাখার পরামর্শ

আপডেট : ২০ এপ্রিল ২০২৪, ০৬:৫৫ পিএম

দেশে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। কোথাও কোথাও এটি অতি তীব্রতায় রূপ নিয়েছে। আজ শনিবার চুয়াডাঙ্গা ও পাবনা জেলায় হিট স্ট্রোকে দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এদিকে তীব্র তাপদাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়িয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামীকাল রবিবার ঈদের ছুটি শেষে আগামীকাল রবিরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা থাকলেও ২৭ এপ্রিল পর্যন্ত ছুটি বৃদ্ধি করা হয়েছে। ২৮ এপ্রিল খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান।

এদিকে স্কুল-কলেজের ছুটি আরও এক সপ্তাহ বাড়াতে শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ করেছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামান্ত লাল সেন। শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা বিবেচনা করে এবং হিট স্ট্রোক থেকে রক্ষা পেতে এই পরামর্শ দেন তিনি।

শনিবার (২০ এপ্রিল) দুপুরে সাভারের পক্ষাঘাতগ্রস্তদের পূনর্বাাসন কেন্দ্র সিআরপিতে নার্সিং কলেজের ভবন উদ্বোধন শেষে তিনি সাংবাদিকদের সাথে আলাপকালে এ কথা বলেন।

স্কুল বন্ধের বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমি শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলেছি, আমরা আরও এক সপ্তাহ স্কুলগুলোকে বন্ধ করার পরামর্শ দিচ্ছি। আমাদের কিছু নির্দেশনা আছে, স্বাস্থ্য অধিদপ্তর থেকে সেগুলো সব জায়গায় দেওয়া হবে।’

গরমে স্বাস্থ্যবিধি সম্পর্কে মন্ত্রী বলেন, ‘বয়স্ক ও শিশুরা প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যেন না যায়। সকলকে স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে, যাতে করে কেউ কোনো রোগে আক্রান্ত না হয়। এ ছাড়া হিট স্ট্রোক থেকে বাঁচতে ডাবের পানি সালাইন ও তরল জাতীয় খাবার খেতে হবে।’

রাজধানীর আগারগাঁওয়ে ঢাকা শিশু হাসপাতালের কার্ডিয়াক ইউনিটের ভবনে অগ্নিকাণ্ডের ঘটনাটি তদন্ত করা হবে জানিয়েছেন মন্ত্রী।

শনিবার (২০ এপ্রিল) দুপুরে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর পৃথক পৃথক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, তাদের অধীনে থাকা সকল প্রতিষ্ঠান আগামী ২৭ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। পূর্বনির্ধারিত ছুটি শেষে ২১ এপ্রিল খোলার বদলে আগামী ২৮ এপ্রিল খোলা হবে।

এদিকে তীব্র তাপদাহের কারণে এবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর ক্লাস বন্ধের ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আজ শনিবার বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই ঘোষণা দেওয়া হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তীব্র তাপদাহের কারণে পরবর্তী তারিখ ঘোষিত না হওয়া পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর ক্লাস বন্ধ থাকবে।

আবহাওয়া অধিদপ্তর থেকে পাওয়া তথ্য অনুযায়ী, রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা আজ হয়েছে ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে, ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত