বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

আরও বাড়বে তাপ, এপ্রিলে বৃষ্টির আভাস কম

আপডেট : ২২ এপ্রিল ২০২৪, ০৭:৫২ পিএম

গত কয়েকদিনের তুলনায় আজ সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা কম ছিল। যা আগামীকাল থেকে ফের বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আগামী দুই দিন দিনের তাপমাত্রা বৃদ্ধি পাবে, তবে রাতের তাপমাত্রা অপরিবর্তীত থাকতে পারে। এ সময় বৃষ্টিসহ বিক্ষিপ্তভাবে হতে পারে শিলাবৃষ্টি।

সোমবার সন্ধ্যা ৬টায় পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়া পরিস্থিতিতে বলা হয়েছে, এ সময়ের শেষের দিকে দেশের উত্তরপূর্বাংশে বৃষ্টি বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুয়ায়ী, সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস। খুলনা বিভাগের খুলনা জেলা, চুয়াডাঙ্গা ও যশোরে এই তাপমাত্রা রেকর্ড করা হয়। এই তিন জেলার সঙ্গে বাগেরহাট, কুষ্টিয়া, পাবনা এবং রাজশাহী জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। এ ছাড়া ঢাকা, রংপুর, বরিশাল বিভাগসহ রাজশাহী ও খুলনার অবশিষ্ট জেলাসমূহ এবং মৌলভীবাজার, রাঙ্গামাটি জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

এসব জেলার ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আরও বিস্তর লাভ করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে। এ সময়ে দিনের তাপমাত্রা সামন্য বৃদ্ধি পেতে পারে তবে রাতের তাপমাত্রা থাকতে পারে অপরিবর্তীত।

গতকাল রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গাতে, ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা যশোরে, ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এটি ছিল চলতি বছরের দেশের সর্বোচ্চ তাপমাত্রা।

ছবি : ফোকাস বাংলা

আগামী তিন দিনের পূর্বাভাসে দুই দিন সিলেট বিভাগে বৃষ্টির আভাস দেওয়া হয়েছে। এ সময় শিলাবৃষ্টি ও ঝড়ো হাওয়া বইতে পারে। গত ২৪ ঘণ্টায়ও সিলেটে ৫০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

চলতি মাসে তাপপ্রবাহ কমার সম্ভবনা কম বলে জানিয়েছে আবহাওয়াবিদরা। তারা বলছেন, আজ কমলেও আগামীকাল মঙ্গলবার থেকে ফের তাপমাত্রা বাড়বে। এমন তাপমাত্র মূলত এপ্রিল মাসের বাকী দিনগুলোতে বিরাজ করতে। এর মধ্যে সামান্য কম-বেশি হতে পারে। এ মাসে বৃষ্টির আভাস থাকলেও তা কম।

মে মাসের শুরুতে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। তখন তাপমাত্রা কমে আসতে পারে বলে গণমাধ্যমে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত