বুধবার, ২৯ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

এই গরমে ঝুঁকিতে আছেন যারা

আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ০২:৩২ পিএম

দেশে গত কয়েকদিন ধরে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। বিশেষ করে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলায় তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়ে গেছে। তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা মানুষের। গরমে স্কুল কলেজ এক সপ্তাহ বন্ধ ঘোষণা করা হয়েছে। 

নজিরবিহীন এই তীব্র গরমের হিট স্ট্রোকসহ গরমজনিত কারণে মানুষের মৃত্যু হচ্ছে এবং আরও বহু মানুষ মারা যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সবার স্বাস্থ্যের উপরেই এই গরমের প্রভাব পড়তে পারে, তবে কিছু কিছু মানুষের- বিশেষ করে বয়স্ক ও শিশুদের- ঝুঁকি বেশি। তাদের বড় ধরনের ক্ষতি হয়ে যেতে পারে। চলুন জেনে নেওয়া যায় এই গরমে কাদের ঝুঁকি বেশি: 

বয়স্ক মানুষ অথবা যারা দীর্ঘদিন ধরে হৃদরোগের মতো অসুখে ভুগছেন, গরমের কারণে তাদের স্বাস্থ্যগত ঝুঁকি সবচেয়ে বেশি। তীব্র গরম তাদের শরীরে যে ধরনের চাপ তৈরি করে তারা সেটা সামাল দিতে ব্যর্থ হতে পারেন।

যারা ডায়াবেটিসে আক্রান্ত তাদের শরীরের পানি খুব দ্রুত কমে যেতে পারে। এছাড়াও এই রোগের কারণে রক্তনালীতে পরিবর্তন ঘটতে পারে যার ফলে শরীরে ঘাম হওয়ার ক্ষমতাও কমে যেতে পারে। শিশুদের মধ্যেও এই ঝুঁকি বেশি।

যারা ডিমেনশিয়ার মতো মস্তিষ্কের বিভিন্ন রোগে আক্রান্ত তারা হয়তো গরমের বিষয়ে অসচেতন থাকতে পারেন এবং এবিষয়ে কিছু করতেও তারা অক্ষম।

যাদের বাড়িঘর নেই তারা অনেক বেশি সময় ধরে সূর্যের নিচে থাকার কারণে ঝুঁকিতে পড়তে পারেন। যারা ভবনের সবচেয়ে উপরের ফ্ল্যাটে থাকেন তাদেরও বেশি তাপ সহ্য করতে হয়।

সূত্র: বিবিসি। 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত