মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

দেশে মরুর গরম, এর জন্য দায়ী সরকার: রিজভী

আপডেট : ২৬ এপ্রিল ২০২৪, ০৭:২০ পিএম

তীব্র তাপপ্রবাহের জন্য বর্তমান সরকারকে দায়ী করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, বাংলাদেশে এখন উত্তপ্ত আগুনের মতো পরিবেশ। এই উত্তপ্ত গরমে মানুষের ত্রাহি ত্রাহি অবস্থা। এজন্য একমাত্র দায়ী এই গণবিরোধী সরকার। এরা নদী রক্ষা করতে পারেনি। ভূমিদস্যুরা নদী দখল করে রেখেছে। অন্যায়ভাবে গাছ কেটে নিয়ে যাচ্ছে। কিন্তু সরকার কিছুই করছে না।

আজ শুক্রবার (২৬ এপ্রিল) রাজধানী ফকিরাপুলে বিএনপি আয়োজিত ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে খাবার পানি ও স্যালাইন বিতরণকালে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, বাংলাদেশ নদীমাতৃক দেশ। এই দেশে নদী খাল-বিল দিয়ে ভরা। কিন্তু সেই নদী খাল-বিলগুলো ভরাট হয়ে যাচ্ছে। সারা দেশ গরমে উত্তপ্ত হয়ে পড়েছে। ৪১ ডিগ্রি তাপমাত্রা মনে হচ্ছে ৪৩ বা ৪৪ ডিগ্রি তাপমাত্রা। এরকম গরম বাংলাদেশের ইতিহাসে আর কখনো পড়েনি। সাহারা মরুভূমির গরমের মতো অনুভূতি হচ্ছে। যে দেশে এত গাছপালা, এত নদী, সেই দেশে এ রকম গরম হওয়ার কথা না। শুধু সরকারের লুটেরা নীতি, নদী ভরাট করার নীতির কারণে এই পরিস্থিতি হয়েছে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, কাদের সাহেব বলেছেন, বিএনপি না কি যে কোনোভাবে ক্ষমতা দখল করতে চায়। আমরা দখল করতে যাব কেন? দখল তো আপনারা করে রেখেছেন। জনগণ ছাড়া, ভোট ছাড়া। দেশের জনগণ চায় আন্দোলনের মাধ্যমে অতি দ্রুত এ সরকারের পতন হোক।

তিনি বলেন, প্রখ্যাত বিশেষজ্ঞরা বলেছেন কয়লা পুড়িয়ে তাপকেন্দ্র করলে দেশের কোনো লাভ হবে না। দেশের গাছ, মাছ, ফসল পুড়ে যাবে। কুয়াকাটায় তাপ বিদ্যুৎ কেন্দ্র, বাগেরহাটের রামপালে কয়লা পুড়িয়ে তাপ বিদ্যুৎ কেন্দ্র ক‌রে‌ছে যার কারণে সমুদ্র পারে নারিকেল গাছে নারকেল ধারে না, ফসল ধরে না। আমাদের নিঃশ্বাস, আমাদের অক্সিজেন হচ্ছে সুন্দরবন, সেই সুন্দরবনকে পুড়িয়ে দেওয়া হচ্ছে। উজার করে দেওয়া হচ্ছে।

এ সময় আরো উপস্থিত ছিলেন বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাক্তার রফিকুল ইসলাম, তাঁতি দলের আহ্বায়ক আবুল কালাম আজাদ, যুবদলের মেহেবুব মাসুম শান্ত, ওমর ফারুক কায়সারসহ বিএন‌পির বি‌ভিন্ন অঙ্গ সংগঠ‌নের নেতাকর্মীরা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত