রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

শোইগুকে সরিয়ে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব অর্থনীতিবিদকে দিলেন পুতিন

আপডেট : ১৩ মে ২০২৪, ১১:২২ পিএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী শোইগুকে তার পদ থেকে সরিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শোইগুকে রাশিয়ার নিরাপত্তা পরিষদের প্রধান হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে।

রাশিয়ার নিরাপত্তা পরিষদের প্রধান হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করছেন নিকোলাই পাত্রুশেভ। তবে তাকে কোন পদে দায়িত্ব দেওয়া হবে সে সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। ৬৮ বছর বয়সী শোইগু ২০১২ সাল থেকে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করছেন। 

রাশিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ থেকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, শোইগুর স্থলাভিষিক্ত হবেন উপপ্রধানমন্ত্রী আন্দ্রেই বেলুসভ। শোইগুর জায়গায় নিয়োগ পেতে যাওয়া বেলুসভ একজন অর্থনীতিবিদ। সামরিক বাহিনীতে তার কাজের অভিজ্ঞতা সামান্য। তিনি গত এক দশক ধরে পুতিনের প্রভাবশালী অর্থনৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করে আসছিলেন।

ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধে শোইগু গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। ইউক্রেনে দুই বছরেরও বেশি সময় ধরে যুদ্ধ চলার প্রেক্ষাপটে রাশিয়ার সামরিক নেতৃত্বে এটিকে বড়ো ধরনের পরিবর্তন হিসেবেই দেখা হচ্ছে।

রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে শোইগুর সম্পর্ক ঘনিষ্ঠ। পুতিন সাইবেরিয়ায় মাছ শিকারে যাওয়ার সময় প্রায়ই শোইগুকে সঙ্গে নিয়ে যান। এছাড়াও সামরিক বাহিনীতে কাজ করার অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও শোইগুকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছিল। শোইগু পেশায় সিভিল ইঞ্জিনিয়ার। ১৯৯০-এর দশকে রাশিয়ার দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার পর পরিচিতি পান।

সূত্র: বিবিসি।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত