শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

কোন রক্তের গ্রুপে কোন রোগ হওয়ার ঝুঁকি বেশি

আপডেট : ১৬ মে ২০২৪, ১২:৪০ পিএম

অগোছালো জীবনযাপন এবং খাদ্যাভ্যাসের কারণে মারাত্মক সব রোগের সম্মুখীন হতে হচ্ছে মানুষদের। কিন্তু, আপনি কি জানেন যে আপনার রক্তের গ্রুপও শরীরে অনেক গুরুতর রোগের জন্য দায়ী। প্রতিটি ব্লাড গ্রুপের মানুষই কোনো না কোনো মারাত্মক রোগের ঝুঁকিতে থাকেন। কারণ প্রতিটি রক্তের গ্রুপের নিজস্ব প্রকৃতি এবং বৈশিষ্ট্য রয়েছে। এটি সরাসরি মানুষের স্বাস্থ্যের সাথে সম্পর্কিত। এবার চলুন জেনে নেই কোন ব্লাড গ্রুপের মানুষের কোন রোগের ঝুঁকি বেশি।

হার্ট অ্যাটাক এবং হার্ট সংক্রান্ত রোগ

ABO জিন A, B এবং AB ব্লাড গ্রুপের মানুষের মধ্যে পাওয়া যায়, যার কারণে এই ব্লাড গ্রুপের লোকেরা যদি উচ্চ দূষণের মাত্রাসহ এমন জায়গায় বাস করে, তাহলে তাদের মধ্যে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাকিদের চেয়ে বেশি। এই রক্তের গ্রুপ হার্ট অ্যাটাক এবং হার্ট সংক্রান্ত রোগে গভীর প্রভাব ফেলে। শুধু তাই নয়, এই ব্লাড গ্রুপের মানুষের মধ্যে করোনারি আর্টারি ডিজিজের ঝুঁকিও বেশি থাকে, যা হার্টকে শক্ত ও ধমনীকে পাতলা করে দেয় এবং এ কারণে হার্ট অ্যাটাক হয়।

মস্তিষ্কের কার্যকারিতা এবং স্মৃতিশক্তি হ্রাসের সমস্যা

A, B এবং AB ব্লাড গ্রুপের মানুষদের O ব্লাড গ্রুপের তুলনায় স্মৃতিশক্তি হ্রাস এবং মস্তিষ্কের কার্যকারিতা সংক্রান্ত সমস্যা বেশি থাকে। শুধু তাই নয়, এই ব্লাড গ্রুপের মানুষের স্ট্রোকের ঝুঁকিও থাকে।

মানসিক চাপ

স্ট্রেস বা টেনশনের কারণ হল কর্টিসল যা স্ট্রেস হরমোন বাড়ায় এবং টাইপ A ব্লাড গ্রুপের লোকেদের ক্ষেত্রে কর্টিসলের পরিমাণ বেশি থাকে। এই কারণেই এই ব্লাড গ্রুপের মানুষদের মানসিক চাপ বেশি থাকে এবং তাদের তা মোকাবিলা করা কঠিন হয়ে পড়ে।

ক্যান্সার

অন্যান্য ব্লাড গ্রুপের তুলনায় A যাদের ব্লাড গ্রুপ, তাদের পাকস্থলীর ক্যান্সার হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। তবে শুধু তাই নয় ক্যান্সার হওয়ার পেছনে রয়েছে অনেক কারণ।

ডায়াবেটিস

২০১৪ সালে ডায়াবেটোলজিয়ায় প্রকাশিত সমীক্ষা অনুসারে, ইউরোপীয় অ্যাসোসিয়েশনের জার্নালে 'O' গ্রুপের রক্তের মানুষ অন্যান্য গ্রুপের তুলনায় টাইপ -২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি অনেকটাই কম। তবে যাদের রক্তের গ্রুপ 'O' নয় তাদের টাইপ -২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেশি। গবেষণায় ৮০,০০০ নারীর রক্তের ধরণ এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি রয়েছে কিনা তা পরীক্ষা করা হয়েছিল। এর মধ্যে ৩৫৫৩ জন লোক টাইপ ২ ডায়াবেটিস ধরা পড়ে। এদের প্রত্যেকেরই রক্তের গ্রুপ 'O' নয়। 

গবেষণায় আরও দেখা গেছে, যাদের রক্তের গ্রুপ 'B', সেইসব মহিলাদের টাইপ -২ ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা ১০ শতাংশ বেশি। মহিলাদের মধ্যে রয়েছে রক্তের গ্রুপ 'O' নেগেটিভ, তাদের সম্ভাবনা আবার অনেকটাই কম।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত