শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

তেহরানে রাইসির জানাজা আজ, ইমামতি করবেন খামেনি 

আপডেট : ২২ মে ২০২৪, ০৯:২১ এএম

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ নিহত অন্যান্যদের জানাজা আজ বুধবার তেহরানে অনুষ্ঠিত হবে। এই জানাজার নামাজে ইমামতি করবেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ সাইয়্যেদ আলী খামেনি। ইরানের সংবাদমাধ্যম ইরনা ও বার্তা সংস্থা তাসনিমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আজ বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে ৭ টায় রাইসি ও তাঁর সঙ্গে নিহত অন্যান্যদের জানাজা অনুষ্ঠিত হবে তেহরান বিশ্ববিদ্যালয় চত্ত্বরে। ওই নামাজে আলী খামেনির ইমামতি করার কথা রয়েছে। এর আগে গতকাল মঙ্গলবার ইরানের উত্তর–পশ্চিমাঞ্চলীয় শহর তাবরিজে রাইসি ও তাঁর সফরসঙ্গীদের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে। তাবরিজের হাজার হাজার ইরানি চোখের জলে এই নেতাকে বিদায় জানিয়েছেন।

এরপর গতকাল সন্ধ্যায় রাইসির মরদেহ কোম শহরে নিয়ে যাওয়া হয়, যেখানে ইব্রাহিম রাইসি পড়াশোনা করেছিলেন। কোমে আরেকটি জানাজা শেষে রাইসি ও তাঁর সঙ্গীদের মরদেহ তেহরানে আনা হয়েছে।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহতইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত
বার্তা সংস্থা তাসনিম জানিয়েছে, আজ বুধবার সকালে জানাজা শেষে সন্ধ্যায় তেহরানে নিহতদের স্মরণে এক অনুষ্ঠানে বিদেশি কর্মকর্তা ও উচ্চপদস্থ প্রতিনিধিরা যোগ দেবেন। সব আনুষ্ঠানিকতা শেষে রাইসিকে আগামীকাল বৃহস্পতিবার দুপুরে ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর মাশহাদে দাফন করা হবে।

গত রোববার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান উত্তর-পশ্চিমাঞ্চলীয় পূর্ব আজারবাইজান প্রদেশে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন। 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত