বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

এবার ইসরায়েলের রোষানলে এপি, ক্যামেরা ও সরঞ্জাম জব্দ

  • আলজাজিরাকে ফুটেজ সরবরাহের মাধ্যমে আইন লঙ্ঘন করেছে এপি, দাবি ইসরায়েলের
  • দপ্তরে অভিযান ও ক্যামেরা ও সম্প্রচার সরঞ্জাম জব্দ করায় ইসরায়েলের নিন্দা জানিয়েছে এপি
আপডেট : ২২ মে ২০২৪, ১২:৫৭ পিএম

আল জাজিরার পর এবার ইসরায়েলের রোষানলের কবলে মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)। প্রতিষ্ঠানটির দপ্তরে ঢুকে ক্যামেরা ও সম্প্রচার সরঞ্জাম জব্দ করেছেন ইসরায়েলি কর্মকর্তারা।

ইসরায়েলি নতুন মিডিয়া আইন লঙ্ঘনের অভিযোগ তুলে মঙ্গলবার (২১ মে) বিকেলে দক্ষিণ ইসরায়েলের সেডরোতে গিয়ে বার্তা সংস্থাটির অফিসে ঢুকে সেগুলো জব্দ করেন তারা। খবর এপি।

ইসরায়েলি কর্মকর্তাদের দাবি, কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে উত্তর গাজার একটি ফুটেজ সরবরাহের মাধ্যমে ইসরায়েলের আইন লঙ্ঘন করেছে এপি। চলতি মাসের শুরুতে নতুন মিডিয়া আইন প্রয়োগ করে আলজাজিরাকে নিষিদ্ধ করে নেতানিয়াহু সরকার।

দেশের জাতীয় নিরাপত্তার প্রতি হুমকি সৃষ্টি করছে এমন অভিযোগে সপ্তাহখানেক আগেই ইসরায়েলে সম্প্রচার বন্ধ করে দেয়া হয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা। সম্প্রচার বন্ধের পর গনমাধ্যমটির দুটি দপ্তরেও অভিযান চালায় ইসরায়েলি কর্মকর্তারা।

এদিকে দপ্তরে অভিযান ও এমন পদক্ষেপে ইসরায়েলের নিন্দা জানিয়েছে এপি। বার্তা সংস্থাটি বলছে, সম্প্রতি অনুমোদন দেয়া গণমাধ্যম আইনের অপব্যবহার করছে ইসরায়েলি সরকার।

এপি জানায় বিশ্বজুড়ে হাজার হাজার গণমাধ্যম তাদের কাছ থেকে ফুটেজ নিয়ে থাকে। এদের মধ্যে একটি আলজাজিরা। বিভিন্ন সময় তারাও এপি থেকে ফুটেজ নিয়ে ব্যবহার করে।

বিশ্বজুড়ে নিন্দা

এদিকে ইসরায়েলের ক্ষমতাসীন সরকারের এমন পদক্ষেপের প্রতিক্রিয়ায় আলোচনার জন্ম দিয়েছে নিজ দেশেই। ইসরায়েলের বিরোধী দলীয় নেতা ইয়ার ল্যাপিড বলেছেন, এটি আলজাজিরা নয়। এটি একটি আমেরিকান মিডিয়া আউটলেট, যারা ৫৩ বার পুলিৎজার পুরস্কার জিতেছে।

তিনি বলেন, এই সরকার এমনভাবে আচরণ করছে যেন তারা যে কোনো মূল্যে নিশ্চিত করার সিদ্ধান্ত নিয়েছে যে ইসরায়েল সারা বিশ্বে ধরা ছোঁয়ার বাইরে উঠে যাবে। তারা পাগল হয়ে গেছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন পিয়েরে সাংবাদিকদের বলেছেন, এপির সরঞ্জাম জব্দের খবরে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন উদ্বিগ্ন। সাংবাদিকদের কাজ করার অধিকার থাকতে হবে।

এছাড়া ইসরায়েলের এমন পদক্ষেপে নিন্দা জানিয়েছে বিশ্বব্যাপী বিভিন্ন সাংবাদিক সংস্থা ও গ্রুপ।

এপির সরঞ্জাম ফিরিয়ে দেবে ইসরায়েল

এদিকে বিশ্বজুড়ে নিন্দার মুখে ও হোয়াইট হাউজসের ক্রমবর্ধমান চাপের মুখে পরে মার্কিন বার্তা সংস্থা এপির জব্দকৃত ক্যামেরা ও সরঞ্জাম ফিরিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে ইসরায়েল। বুধবার এ খবর জানায় বার্তাসংস্থাটি।

মঙ্গলবার গভীর রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে ইসরায়েলের যোগাযোগ মন্ত্রী, শ্লোমো কারহি বলেন, "আমি এখনই এপির বিরুদ্ধে পদক্ষেপ বাতিল করার এবং এপিকে সব সরঞ্জাম ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছি।"

তিনি আরও বলেন, প্রতিরক্ষা মন্ত্রণালয় গাজার লাইভ ভিডিও নিয়ে বিভিন্ন দেশের গণমাধ্যমের অবস্থান পর্যালোচনা করবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত