মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ইসরায়েলকে ‘ত্যাগ করে’ ফিলিস্তিনে দূতাবাস খুলছে কলম্বিয়া

  • ফিলিস্তিনের প্রশাসনিক রাজধানী রামাল্লায় দূতাবাস চালুর সিদ্ধান্ত
  • বেনিয়ামিন নেতানিয়াহুর কড়া সমালোচক কলম্বিয়ার প্রেসিডেন্ট
  • ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে আয়ারল্যান্ড, নরওয়ে এবং স্পেন
আপডেট : ২৩ মে ২০২৪, ০৯:৩০ পিএম

পশ্চিম তীরের রামাল্লা শহরে দূতাবাস চালু করতে যাচ্ছে লাতিন আমেরিকার দেশ কলম্বিয়া। দেশটির প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো এই নির্দেশ দিয়েছেন বলে সাংবাদিকদের নিশ্চিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী লুইস গিলবার্তো মুরিলো। রামাল্লা ফিলিস্তিন রাষ্ট্রের প্রশাসনিক রাজধানী।

বুধবার ইউরোপের তিন দেশ আয়ারল্যান্ড, নরওয়ে এবং স্পেন স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতির ঘোষণা দেয়। একই দিনে রামাল্লায় দূতাবাস খোলার সিদ্ধান্তের কথা জানিয়েছে কলম্বিয়া।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চলতি মাসের শুরুতে তেল আবিব থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করেছিলেন প্রেসিডেন্ট পেত্রো। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কড়া সমালোচক তিনি। গাজায় আগ্রাসন চালানোর কারণে তিনি দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেন।

এছাড়াও আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে দক্ষিণ আফ্রিকার মামলায় যোগ দেওয়ার জন্য অন্যান্য দেশগুলোকেও আহ্বান জানিয়েছিলেন। তবে ইসরায়েলের সঙ্গে কলম্বিয়ার সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্তের পরে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ প্রেসিডেন্ট পেত্রোর ওই ঘোষণা ‘ইহুদিবিদ্বেষী ও ঘৃণায় পরিপূর্ণ’ বলে অভিযোগ করেন। তিনি বলেন, কলম্বিয়ার এমন পদক্ষেপ হামাসের জন্য একটি পুরস্কার।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েল সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ করে ইসরায়েল। গাজায় ইসরায়েলি আগ্রাসনে এখন পর্যন্ত মোট ৩৫ হাজার ৭০৯ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও প্রায় ৮০ হাজার ফিলিস্তিনি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত