বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

রাশিয়ার সাহায্য পেয়েও স্যাটেলাইট উৎক্ষেপণে ব্যর্থ উ. কোরিয়া!

আপডেট : ২৮ মে ২০২৪, ০৫:৪৮ পিএম

কক্ষপথে উত্তর কোরিয়ার গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের ব্যর্থ প্রচেষ্টার নিন্দা জানিয়েছে দক্ষিণ কোরিয়া। মঙ্গলবার (২৮ মে) সিউল জানিয়েছে,  এ ধরনের উৎক্ষেপণ প্রচেষ্টা একটি ‘উস্কানিমূলক কাজ’ যা আঞ্চলিক স্থিতিশীলতা হুমকির মুখে ফেলে। এটি  এমন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের দ্বিতীয় ঘটনা।

বার্তা সংস্থা এএফপির জানিয়েছে, সোমবার রাতে ‘মালিগিয়ং-১-১’ গোয়েন্দা স্যাটেলাইট বহনকারী রকেট ইঞ্জিন সমস্যার কারণে উৎক্ষেপণের কয়েক মিনিট পর বিস্ফোরিত হয় বলে উল্লেখ করে উত্তর কোরিয়া।

গত বছরের প্রথম দিকে দুই দফা ব্যর্থ প্রচেষ্টা চালানোর পর নভেম্বরে কক্ষপথে একটি গোয়েন্দা স্যাটেলাইট স্থাপনের দাবি করে উত্তর কোরিয়া। আর এটি কিম জং উনের শাসনামলের একটি শীর্ষ অগ্রাধিকার প্রকল্প।

কিম জং উন

মঙ্গলবার জাপানি সম্প্রচার কেন্দ্র এনএইচকের ভিডিও ফুটেজে দেখা যায়, রাতের আকাশে একটি জ্বলন্ত প্রজেক্টাইল ছুটে চলার সময় বিস্ফোরিত হয়। এটি উৎক্ষেপণের সময় উত্তর-পূর্ব চীন থেকে ক্যামেরাবন্দি করা হয়েছিল।

দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা অফিস বলেছে, এমন স্যাটেলাইট উৎক্ষেপণ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লঙ্ঘন এবং একটি উস্কানিমূলক কাজ। এছাড়াও দেশটির দাবি, স্যাটেলাইট উৎক্ষেপণে রাশিয়ার প্রযুক্তিগত সহায়তা পেয়েছেন কিম। মস্কোয় অস্ত্রের কন্টেইনার পাঠানোর বিনিময়ে এই সহায়তা পেয়েছে তারা।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত