সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

বর্ষসেরা কোচও বনে গেলেন জাবি আলোনসো

আপডেট : ২৯ মে ২০২৪, ০৩:২৯ পিএম

গ্লোব সকার অ্যাওয়ার্ডের ই্উরোপীয় পর্যায়ে মৌসুম সেরা কোচ নির্বাচিত হয়েছেন বায়ার লেভারকুসেনের হয়ে ইতিহাস গড়া জাবি আলোনসো। আর ইউরোপের সেরা ক্লাব হয়েছে ম্যানচেস্টার সিটি।

বায়ার্ন মিউনিখের ১১ বছরের রাজত্ব গুড়িয়ে দিয়ে বুন্দেসলিগার শিরোপা জেতার পাশাপাশি জাবি আলোনসোর বায়ার লেভারকুসেন গড়েছেন একাধিক রেকর্ডও। পুরো মৌসুম জুড়ে ৫১ ম্যাচ অপরাজিত ছিল লেভারকুসেন। মৌসুমে নিজেদের শেষ ম্যাচে আতালান্তার কাছে হেরে শিরোপা বঞ্চিত হয় জাবির দল। তবে জার্মান কাপ এবং বুন্দেসলিগা জয়ের মতো বড় অর্জন তাকে ঠিকই এনে দিয়েছে মৌসুমের সেরা কোচের পুরস্কার।  

এবার চ্যাম্পিয়নস লিগ এবং এফএ কাপ হাতছাড়া করলেও লিগ শিরোপা জেতে ম্যানচেস্টার সিটি। তাই তারাই হয়েছে গ্লোবের ইউরোপসেরা ক্লাব। সর্বশেষ মৌসুমে বিশ্বের সেরা ফুটবলার হিসেবে নাম ঘোষণা করা হয়েছে কিলিয়ান এমবাপ্পের। অনুষ্ঠানে উপস্থিত থেকে নিজেই পুরস্কার গ্রহণ করেছেন ফরাসি তারকা। এসময় নিজের সতীর্থ, কোচ ভক্তদের পাশাপাশি পিএসজির প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান তিনি। পিএসজির জার্সিতে এই মৌসুমে মোট ৪৮ ম্যাচ খেলেছেন এমবাপ্পে। তাতে ৪৪টি গোলের পাশাপাশি ১০টি অ্যাসিস্ট করেছেন তিনি।

সেরা উদীয়মান ফুটবলার হয়েছেন বার্সেলোনা লামিন ইয়ামাল। সেরা নারী ক্লাবও হয়েছে বার্সেলোনা। মৌসুমের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতেছেন বায়ার্ন মিউনিখের তারকা হ্যারি কেইন। সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৫ ম্যাচে ৪৪ গোল করেছেন ইংলিশ তারকা। ইউরোপা লিগজয়ী আতালান্তা পেয়েছে সেরা উদীয়মান ক্লাবের খেতাব।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত