সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

সঠিক নয় ফেসবুকের বিজ্ঞপ্তি, নির্ধারিত সময়েই এইচএসসি পরীক্ষা

  • আগের ঘোষিত রুটিন অনুযায়ী আগামী ৩০ জুন এইচএসসি পরীক্ষা শুরু হবে বলছে মন্ত্রণালয়
  • সংশ্লিষ্ট সবাইকে এ ধরনের অপপ্রচার থেকে সতর্ক থাকার জন্য অনুরোধ করা হয়েছে
আপডেট : ০১ জুন ২০২৪, ০১:০৭ পিএম

সম্প্রতি ২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা এক মাস পিছিয়েছে বলে একটি বিজ্ঞপ্তি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ফেইসবুকের এ বিজ্ঞপ্তি ভুয়া ও গুজব বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

ঢাকা শিক্ষা বোর্ডের নামে ছড়ানো এই বিজ্ঞপ্তির কোনো ভিত্তি নেই, আগের ঘোষিত রুটিন অনুযায়ী আগামী ৩০ জুন এইচএসসি পরীক্ষা শুরু হবে বলছে মন্ত্রণালয়।  

আজ শনিবার ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এক জরুরি বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়। ফেসবুকে পরীক্ষা এক মাস পেছানোর এক ভুয়া বিজ্ঞপ্তি ছড়িয়ে পড়ার পরই ঢাকা শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হলো।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা শুরুর তারিখ সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি প্রচারিত হয়েছে। বিজ্ঞপ্তিটি ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা শাখা কর্তৃক ইস্যুকৃত নয়। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত সময়সূচি অনুসারে আগামী ৩০ জুন থেকে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সংশ্লিষ্ট সবাইকে এ ধরনের অপপ্রচার থেকে সতর্ক থাকার জন্য অনুরোধ করা হয়েছে। বোর্ডের চেয়ারম্যানের আদেশক্রমে পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার এ বিজ্ঞপ্তি জারি করেছেন। শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ফেসবুক পেজে বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে।

এর আগে শুক্রবার (৩১ মার্চ) রাতে পূর্বের ঘোষিত রুটিন অনুযায়ী এ পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছিলেন, শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের।

সম্প্রতি ফেসবুকে ছড়িয়ে পড়া ভুয়া এক বিজ্ঞপ্তির শিরোনাম ছিল ‘২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা এক মাস বিলম্বের নোটিশ।’ ছড়িয়ে পড়া ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘আগাম ঘূর্ণিঝড়, বন্যা ও দুই দফা ছাত্রছাত্রীদের দেশব্যাপী আন্দোলনের ওপর ভিত্তি করে আগামী ৩০ জুন অনুষ্ঠিতব্য এইচএসসি পরীক্ষা আগামী ৩০ জুলাই বোর্ড কর্তৃক প্রদত্ত শর্ট সিলেবাসে অনুষ্ঠিত হবে। শিগগিরই ২০২৪ সালের ৩০ জুলাই অনুষ্ঠিতব্য পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশিত হবে।’

তবে ফেসবুকে ছড়ানো বিজ্ঞপ্তি ভুয়া ও গুজব বলে জানিয়ে দিল শিক্ষা বোর্ড।

গত ২ এপ্রিল চলতি বছরের এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়।‌ সূচি অনুযায়ী, ২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা ৩০ জুন শুরু হবে। আর ব্যবহারিক পরীক্ষা ১২ থেকে ২১ আগস্টের মধ্যে শেষ করতে হবে।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত