মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

জেলেনস্কির কাছে ক্ষমা চাইলেন বাইডেন

  • সামরিক সহায়তা দিতে দেরি হওয়ায় জেলেনস্কির কাছে ক্ষমা চেয়েছেন বাইডেন
  • ইউক্রেনের জন্য নতুন একটি সহায়তা প্যাকেজেও স্বাক্ষর করেছেন বাইডেন
আপডেট : ০৮ জুন ২০২৪, ১০:৩৭ এএম

ইউক্রেনে সামরিক সহায়তা দিতে দেরি হওয়ায় দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কাছে ক্ষমা চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, এছাড়া যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সমর্থন দিয়ে যাবে বলেও আশ্বস্ত করেছেন তিনি।

স্থানীয় সময় শুক্রবার প্যারিসে জেলেনস্কির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের সময় বাইডেন এ ক্ষমা প্রার্থনা করেন। এ সময় ইউক্রেনের জন্য ২২৫ মিলিয়ন ডলারের নতুন একটি সহায়তা প্যাকেজেও স্বাক্ষর করেন বাইডেন। খবর বিবিসির।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে, নতুন সহায়তা প্যাকেজে গোলাবারুদ এবং বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র অন্তর্ভুক্ত থাকবে।

বৈঠকে বাইডেন জোর দিয়ে বলেন, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ইউক্রেনের পাশে সম্পূর্ণভাবে এখনও আছে এবং থাকবে।

এ বছরের শুরুতে মার্কিন কংগ্রেসে ইউক্রেনের জন্য একটি নতুন সামরিক সহায়তা প্যাকেজ পাস করতে দেরি হয়েছিল। মূলত রিপাবলিকান প্রতিনিধিরা তা আটকে দিয়েছিল।

এ বিষয়ে বাইডেন বলেন, কয়েক সপ্তাহ ধরে একটি তহবিল আটকে ছিল। এজন্য আমি ক্ষমা প্রার্থনা করছি। ওই বিলটি পাস করতে আমাদের বেশ বেগ পেতে হয়েছিল। রক্ষণশীল সদস্যরা সহজে তা সমর্থন করতে নারাজ ছিলেন। তবে দেরি হলেও শেষ পর্যন্ত তা পাস হয়েছে।  

এরই মধ্যে ইউক্রেনকে আরও সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন জো বাইডেন। যুদ্ধে বিধ্বস্ত দেশটিতে বৈদ্যুতিক গ্রিড পুনর্গঠনে সহায়তার জন্য ২২৫ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র। এ ছাড়া প্রয়োজন মতো আরও সহায়তার আশ্বাস দিয়েছেন বাইডেন।

 

 

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত