শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে মোদির শপথ আজ, প্রস্তুত দিল্লি

  • রোববার সন্ধ্যা ৭টা ১৫ মিনিট থেকে ৮টা পর্যন্ত স্থায়ী হবে শপথগ্রহণ অনুষ্ঠান
  • মোদির শপথের পর একইসঙ্গে প্রায় ৩০ জন মন্ত্রীরও শপথ নেয়ার কথা রয়েছে
আপডেট : ০৯ জুন ২০২৪, ০৯:৪০ এএম

টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। রোববার (৯ জুন) বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি। একইসঙ্গে প্রায় ৩০ জন মন্ত্রীরও শপথ নেয়ার কথা রয়েছে। শপথগ্রহণ অনুষ্ঠান উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে দিল্লিতে।

রোববার সন্ধ্যা ৭টা ১৫ মিনিট থেকে ৮টা পর্যন্ত স্থায়ী হবে শপথগ্রহণ অনুষ্ঠান। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, মোদি শপথ নেওয়ার পর শীর্ষ মন্ত্রীরা শপথ নেবেন। তাদের মধ্যে রয়েছেন স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, অর্থ ও পররাষ্ট্রমন্ত্রী। কে কোন মন্ত্রণালয় পাচ্ছেন তা এখনও স্পষ্ট না হলেও এসব মন্ত্রণালয়ের দখল বিজেপির হাতেই থাকবে বলে ধারণা করা হচ্ছে।  

এর আগে গতকাল শনিবার (৮ জুন) মন্ত্রিসভার পদ ভাগাভাগিতে বৈঠক করে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ। জোটের শরিক হিসেবে নতুন সরকারের মন্ত্রিসভায় ৪টি মন্ত্রণালয় পাবে অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর দল তেলেগু দেশম পার্টি (টিডিপি)। আর বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড (জেডিইউ) ২টি মন্ত্রণালয় পাবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

এদিকে নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠান উপলক্ষে দিল্লিতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। মোদির শপথ উপলক্ষে অনুষ্ঠানস্থল ও আশেপাশে নিরাপত্তা নিশ্চিত করতে ৫টি আধাসামরিক সংস্থা, এনএসজি কমান্ডো এবং ড্রোন মোতায়েন থাকবে।

তাছাড়া শপথগ্রহণ উপলক্ষে পুলিশ দিল্লিকে নো-ফ্লাই জোন ঘোষণা করেছে। আগামী কয়েক দিনের জন্য এই শহরের ওপর দিয়ে কোনো ড্রোন, প্যারা গ্লাইডার, প্লেন ও উষ্ণ বাতাসের বেলুনসহ আকাশে ওড়ে এমন যে কোনো যন্ত্রের ব্যবহার নিষিদ্ধ থাকবে।

এবার শপথ নেওয়ার মাধ্যমে ভারতের ইতিহাসে দ্বিতীয় ব্যক্তি হিসেবে টানা তিনবারের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন মোদী। তার আগে জওহরলাল নেহেরু ১৯৫২, ১৯৫৭ ও ১৯৬২ মেয়াদকালে টানা তিনবার দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেছেন।

ইতিমধ্যে শপথগ্রহণ অনুষ্ঠানে অংশ নিতে ভারতে অবস্থান করছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া আরও উপস্থিত থাকবেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট, মালদ্বীপের প্রেসিডেন্ট, মরিশাসের প্রধানমন্ত্রী, নেপালের প্রধানমন্ত্রী, ভুটানের প্রধানমন্ত্রী ও সেশেলসের ভাইস প্রেসিডেন্ট আহমেদ আফিফসহ বেশ কয়েকজন বিদেশি নেতা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত