বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

নবম ও দশম গ্রেডে চাকরি দিচ্ছে বাংলাদেশ ব্যাংক

  • তিন ক্যাটাগরির পদে নবম-দশম গ্রেডে ছয়জনকে নিয়োগ দেবে বাংলাদেশ ব্যাংক
আপডেট : ১০ জুন ২০২৪, ১০:১৬ এএম

সম্প্রতি জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। প্রতিষ্ঠানটিতে তিন ক্যাটাগরির পদে নবম ও দশম গ্রেডে ছয়জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ৮ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠান: বাংলাদেশ ব্যাংক।

পদসংখ্যা: ৩টি।

জনবল নিয়োগ: ৬জন।

১. পদের নাম: সহকারী পরিচালক (এক্স ক্যাডার–পাবলিকেশন)

পদসংখ্যা: ২

শিক্ষাগত যোগ্যতা: যেকোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা/প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন্স/ইংরেজি/বাংলা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি থাকতে হবে।

শিক্ষাজীবনের কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ/শ্রেণি বা সমমানের জিপিএ/সিজিপিএ গ্রহণযোগ্য হবে না।

বেতন স্কেল: ২২,০০০–৫৩,০৬০ টাকা (গ্রেড–৯)

২. পদের নাম: অফিসার (এক্স ক্যাডার-পাবলিকেশন)

পদসংখ্যা: ৩

শিক্ষাগত যোগ্যতা: যেকোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা/ প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন্স/ইংরেজি/বাংলা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি থাকতে হবে।

শিক্ষাজীবনের কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ/শ্রেণি বা সমমানের জিপিএ/সিজিপিএ গ্রহণযোগ্য হবে না।

বেতন স্কেল: ১৬,০০০-৩৮,৬৪০ টাকা (গ্রেড-১০)

৩. পদের নাম: অফিসার (এক্স ক্যাডার-পাবলিকেশন) (ফটোগ্রাফার)

পদসংখ্যা: ১

শিক্ষাগত যোগ্যতা: যেকোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে টেলিভিশন, চলচ্চিত্র, ভিডিওগ্রাফি, ফটোগ্রাফি সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক/স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে অথবা স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রিসহ টেলিভিশন, চলচ্চিত্র, ভিডিওগ্রাফি, ফটোগ্রাফি সংশ্লিষ্ট বিষয়ে সরকার স্বীকৃত কোনো প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ছয় মাস মেয়াদি ডিপ্লোমা থাকতে হবে।

অভিজ্ঞতা: ফটোগ্রাফার/ভিডিওগ্রাফার হিসেবে ন্যূনতম দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

বেতন স্কেল: ১৬,০০০-৩৮,৬৪০ টাকা (গ্রেড-১০)

প্রার্থীর বয়স: ১১ জুন ২০২৪ তারিখে সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে বয়স ২১ থেকে ৩০ বছর। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়স ২১ হতে ৩২ বছর।

আবেদনের নিয়ম: আগ্রহী প্রার্থীদের বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটে অনলাইন অ্যাপ্লিকেশন ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিংকে জানা যাবে।

আবেদন ফি: অনলাইনে আবেদন করার পর সংশ্লিষ্ট প্রার্থী বাংলা কিউআর কোড–সংবলিত একটি পেমেন্ট পেজ পাবেন। মুঠোফোনের পেমেন্ট অ্যাপের (বাংলা কিউআর সাপোর্ট করে এরূপ ব্যাংক/এমএফএস) মাধ্যমে বাংলা কিউআর স্ক্যান করে ২০০ টাকা আবেদন ফি হিসেবে পরিশোধ করতে হবে। ফি জমা দেওয়ার পর প্রার্থীর মুঠোফোনে এসএমএস পাঠানো হবে। এরপর ওয়েবসাইটে প্রার্থীকে Verify Payment Link-এ ক্লিক করে পেমেন্ট ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে।

আবেদনের সময়সীমা: ১১ জুন থেকে ৮ জুলাই ২০২৪, রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত