বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

নুসরাত ফারিয়ার ইংরেজি বক্তৃতায় বিস্মিত নেট দুনিয়া

আপডেট : ১০ জুন ২০২৪, ০৭:৫৩ পিএম

সম্প্রতি ভারতের পারুল বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন দেশি চিত্রনায়িকা নুসরাত ফারিয়া। সেখানের সমাবর্তনে তিনি একটি বক্তব্য দিয়েছিলেন। তার সেই অনুপ্রেরণামূলক বক্তব্য সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ইংরেজিতে  দেওয়া বক্তব্যে নুসরাত ফারিয়া বলেন,  আমাদের এই সুন্দর পৃথিবীকে আরও সুন্দর করে তুলতে সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয় হলো; আমাদের একে অন্যের প্রতি দয়ালু হতে হবে। আমাদের সবার হাতে স্মার্টফোন আছে। আমরা সবসময় ফেসবুক, টিকটকসহ অন্যান্য সামাজিক মাধ্যমে অনবরত স্ক্রল করতে থাকি আর বিভিন্ন ধরনের তথ্য আমাদের মাথায় গেঁথে যায়। 

তিনি বলেন, আমাদের চারপাশে প্রতিনিয়ত নানারকম ঘটনা ঘটছে। আমাদের ব্রেইন সবসময় নানারকম তথ্যে ভরে যাচ্ছে। তবে চারপাশের এই হাজারো জিনিসের মধ্যে আমাদের এটা নিশ্চিত করতে  হবে যে আমরা সঠিক জিনিসটি বেছে নিচ্ছি। সাথে সাথে এটাও মনে রাখতে হবে; যেটা আমাদের নিজের এবং অন্যের জন্য ক্ষতিকর সেটা আমরা পরিহার করছি। কারণ জীবনে একটি বিষয় সবচেয়ে গুরুত্বপূর্ণ, আর তা হলো জীবনের সঠিক পথ বেছে নেয়া, সঠিকভাবে নিজেকে পরিচালনা করা। 

দেশের আলোচিত এই অভিনেত্রী বলেন, আজ আমার জীবনের একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। আলহামদুলিল্লাহ, আমি আপনাদের সামনে কথা বলতে পারছি। আর আপনারাও অনেক সৌভাগ্যবান, কারণ আপনারা এমন একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার সুযোগ পেয়েছেন। এই বিশ্ববিদ্যালয় আপনাদের জীবনকে গড়ার জন্য সব ধরনের সুযোগ-সুবিধা দিয়ে যাচ্ছে। আপনাদের জীবনকে সঠিকভাবে গড়ে তোলার জন্য সুন্দর পরিবেশ তৈরি করে দিয়েছে। এখন আপনাদের এটা নিশ্চিত করতে হবে যে, এসব সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে আপনারা আপনাদের জীবনকে সঠিকভাবে গড়ে তুলতে পারছেন।

পরিশ্রম প্রসঙ্গে বলেন, তবে সবসময় এটা মনে রাখবেন যে, কঠোর পরিশ্রম ছাড়া কোনো কিছুই সম্ভব না। এই কথাটা আপনাকে সবসময় বিশ্বাস করতে হবে এবং মনের মধ্যে গেঁথে নিতে হবে। হতে পারে আপনি অনেক সৌভাগ্যবান, অনেক বেশি স্মার্ট; কিন্তু আপনি যদি কঠোর পরিশ্রম না করেন একটা সময় আপনার পতন হবেই। আর যদি কঠোর পরিশ্রম করেন, তবে ওপরে একজন আছেন যিনি আপনার পরিশ্রমের মূল্য দেবেন।আপনি যদি কঠোর কঠোর পরিশ্রম করেন, তবে আল্লাহর দানে আপনি চমকে যাবেন। আমিও নিজেও আল্লাহর সেই চমকের আশায় আছি। 

সঠিক মানুষের প্রেমে পড়তে হবে উল্লেখ করে ফারিয়া বলেন, তবে কঠোর পরিশ্রমের সাথে সাথে জীবনে একজন ভালো সঙ্গী বেছে নেওয়াও অনেক গুরুত্বপূর্ন। কারণ একজন খারাপ মানুষ আপনার জীবন শেষ করে দিতে পারে, আপনার সারাজীবনের পরিশ্রম নষ্ট করে দিতে পারে। তাই আপনাদের এটা নিশ্চিত করতে হবে যে, আপনারা সঠিক মানুষের প্রেমে পড়ছেন। যে মানুষ আপনাকে এতটায় উঁচুতে তুলবে যে কোনো কিছুই আর আপনার সাফল্যে বাধা হয়ে দাঁড়াতে পারবে না। সবশেষে আপনাদের সবার জন্য শুভকামনা।

নুসরাত ফারিয়ার এই বক্তব্য সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে, একই সঙ্গে অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন যে ঢাকাই চলচ্চিত্রের নায়িকা এতো সুন্দর ইংরেজি বলতে পারে, এটা যেন অবিশ্বাস্য।  

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত