বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

মস্কো স্টক এক্সচেঞ্জে চলবে না ডলার-ইউরো

আপডেট : ১৩ জুন ২০২৪, ০৫:৩৭ পিএম

বৃহস্পতিবার (১৩ জুন) থেকে মার্কিন ডলার এবং ইউরোপীয় মুদ্রা ইউরো আর ব্যবহার করবে না মস্কো স্টক এক্সচেঞ্জ। গতকাল বুধবার এক ঘোষণায় এ তথ্য জানানো হয়।

এক বিজ্ঞপ্তিতে দেশটির কেন্দ্রীয় ব্যাংক জানায়, মস্কো স্টক এক্সচেঞ্জের ব্যবসায় নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। তাই ১৩ জুন থেকে বৈদেশিক মুদ্রা ও মূল্যবান ধাতু ব্যবসায় মার্কিন ডলার ও ইউরো আর ব্যবহার করা হবে না। তাছাড়া স্টক, মুদ্রাবাজার ও অন্যান্য আর্থিক বাজারে মার্কিন ডলার ও ইউরো দিয়ে আর্থিক ইস্যুর নিষ্পত্তিও করা হবে না।

পরিবর্তে তাদের ওভার-দ্য-কাউন্টা বাণিজ্য করতে হবে, যেখানে সরাসরি দুটি পক্ষের মধ্যে লেনদেন করা হয়। কেন্দ্রীয় ব্যাংক বলেছে যে এটি অফিসিয়াল বিনিময় হার সেট করতে ওটিসি ডেটা ব্যবহার করবে।

বুধবার রাশিয়ার ওপর নতুন দফায় ধারাবাহিক নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন অর্থ মন্ত্রণালয়। নিষেধাজ্ঞার আওতায় পড়েছে রাশিয়ার আর্থিক ব্যবস্থার কাঠামোতে জড়িত প্রতিষ্ঠানগুলো। মস্কো স্টক এক্সচেঞ্জ এবং রুশ জাতীয় ক্লিয়ারিং কেন্দ্র নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে।

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র মস্কোর অর্থ ও অস্ত্রের প্রবাহ বন্ধ করার প্রয়াসে চার হাজারের বেশি রুশ ব্যবসা প্রতিষ্ঠান এবং ব্যক্তিকে নিষেধাজ্ঞা দিয়েছে।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত