বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

মার্কিন ইতিহাসে সিইও হিসেবে সর্বোচ্চ বেতন পাবেন মাস্ক

আপডেট : ১৪ জুন ২০২৪, ০৮:৫৩ পিএম

বৈদ্যুতিক গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান টেসলার অংশীদারেরা ভোটের মাধ্যমে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্কের ৫৬ বিলিয়ন বা ৫ হাজার ৬০০ কোটি ডলারের পারিশ্রমিক প্যাকেজের অনুমোদন দিয়েছে। বিনিয়োগকারীদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে ইলন সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ বলেন, 'ধন্যবাদ আপনাদের সমর্থনের জন্য।' 

যুক্তরাষ্ট্রের কর্পোরেট ইতিহাসে এটাই একজন ব্যক্তির সর্বোচ্চ বেতন-ভাতা পাওয়ার ঘটনা। গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের টেক্সাসের অস্টিনে টেসলার অংশীদারদের বার্ষিক সভায় এই অনুমোদন প্রক্রিয়াটি সম্পন্ন হয়। খবর রয়টার্সের।

অংশীদারদের বার্ষিক বৈঠকে নিজেকে সব পরিস্থিতিতে ইতিবাচক মানুষ হিসেবে অভিহিত করেন টেসলার সিইও ইলন মাস্ক। তিনি বলেন, ‘দিনের শেষে আমি ফল এনে দিই। এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।’ বিশ্লেষকরা বলছেন, এই উদ্যোগ মাস্কের নেতৃত্বের প্রতি প্রতিষ্ঠানটির অংশীদারদের আস্থার প্রমাণ। যদিও ২০১৮ সালে এই প্যাকেজের প্রস্তাব এলেও নানা জটিলতায় বাস্তবায়নে দীর্ঘ সময় লেগেছে।

রয়টার্সের আরেক প্রতিবেদনে বলা হয়েছে, পারিশ্রমিকের প্যাকেজে বেতন ও বোনাস নেই; বরং টেসলার বাজার মূলধনের ভিত্তিতে এই প্যাকেজ নির্ধারণ করা হয়েছে। ২০১৮ সালের পর পরবর্তী ১০ বছরের মধ্যে টেসলার বাজারমূল্য ৬৫০ বিলিয়ন বা ৬৫ হাজার কোটি ডলার পর্যন্ত উন্নীত করার জন্য স্বীকৃতি হিসেবে এটিকে অবহিত করা হচ্ছে।

টেসলার অংশীদারদের অনুমোদন পেলেও এখনই এই বিপুল পরিমাণ অর্থ পাচ্ছেন না ইলন মাস্ক। কারণ যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ডেলাওয়্যারের আদালতে এই প্যাকেজের বিরুদ্ধে একটি মামলা করা হয়েছে। মামলাটির বিচারিক কার্যক্রমে লেগে যেতে পারে কয়েক মাস।

২০০৮ সালে ইলন মাস্ক টেসলার প্রধান নির্বাহী হন। ২০১৮ সালে টেসলার ২২০ কোটি ডলার ক্ষতি হয়েছিল। সেখান থেকে টেসলার বার্ষিক মুনাফা ১ হাজার ৫০০ কোটি ডলারে উন্নীত করেছেন তিনি। গাড়ি উৎপাদনও বেড়েছে সাত গুণ। 

টেসলার প্রধান নির্বাহী ও প্রধান শেয়ারহোল্ডার হওয়ার পাশাপাশি ইলন মাস্ক সাবেক টুইটার ও বর্তমান এক্সের মালিক। এ ছাড়া রকেট কোম্পানি স্পেসএক্স, ব্রেন চিপ ফার্ম নিউরালিংক, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রতিষ্ঠান এক্সএআইসহ বেশ কয়েকটি কোম্পানির মালিক তিনি। এক্স কেনার জন্য টেসলার শেয়ারের বড় একটি অংশ বিক্রি করে দিয়েছিলেন ইলন মাস্ক। বর্তমানে এক্সের প্রায় ১৩ শতাংশ শেয়ারের মালিক তিনি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত