রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

দ্রাবিড়কে ‘ভারত রত্ন’ খেতাব দেওয়ার দাবি গাভাস্কারের

আপডেট : ০৭ জুলাই ২০২৪, ০৬:১৮ পিএম

খেলোয়াড়ী জীবনে ব্যাট হাতে দলের বিপদে দেয়াল হয়ে দাঁড়াতেন। স্থায়ী উপাধি হয়ে গেছে ‘দ্য ওয়াল’। এরপর ভারতের জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির দায়িত্ব নিয়ে দুর্দান্ত সব তরুণ ক্রিকেটার তৈরি করেছেন। সেই পর্ব শেষে জাতীয় দলের কোচ হিসেবে ১৭ বছর পর ভারতকে এনে দিয়েছেন টি-টুয়েন্টি বিশ্বকাপ। সাফল্যের আরেক নাম রাহুল দ্রাবিড়কে তাই ‘ভারত রত্ন’ খেতাবে ভূষিত করার দাবি জানালেন সুনিল গাভাস্কার।

ভারতের সর্বোচ্চ বেসামরিক খেতাব ‘ভারত রত্ন’ প্রদানের ক্ষেত্রে একসময় ক্রীড়াবিদদের বিবেচনা করা হতো না। ২০১১ সালে খেলোয়াড়দের বিবেচনায় আনার পর এখন পর্যন্ত একমাত্র ক্রীড়াবিদ হিসেবে এই পুরস্কার পেয়েছেন শচীন টেন্ডুলকার। ২০১৩ সালে এই পুরস্কারে তার নাম ঘোষণা করা হয়।

এবার ‘মিড ডে’ পত্রিকায় এক কলামে ভারতের কিংবদন্তি ওপেনার গাভাস্কার লিখেছেন, “ভারত সরকার যদি রাহুল দ্রাবিড়কে ‘ভারত রত্নে’ ভূষিত করে, তা খুবই উপযুক্ত হবে। সে এটা ডিজার্ভ করে। ক্রিকেটার হিসেবে সে ছিল গ্রেট, অধিনায়ক হিসেবেও। তার নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজে বিখ্যাত সিরিজ জয় এসেছে, যখন সেখানে জেতাটা ছিল বিশাল ব্যাপার। ইংল্যান্ড টেস্ট সিরিজ জিততে পারা মাত্র তিন ভারতীয় অধিনায়কের একজন সে।”

“জাতীয় ক্রিকেট একাডেমির চেয়ারম্যানের ভূমিকায় সে ছিল অসাধারণ। পরে তো জাতীয় দলের কোচ হিসেবেও দারুণ করেছে। দ্রাবিড়ের অর্জন দলমত নির্বিশেষে সকল ধর্ম, বর্ণ, জাতি তথা গোটা দেশকেই আনন্দের উপলক্ষ এনে দিয়েছে। দেশের সর্বোচ্চ খেতাব তো এমন একজনেরই প্রাপ্য! আসুন, আমার সঙ্গে সবাই ভারতীয় সরকারকে অনুরোধ করি যেন ভারতের সেরা সন্তানদের একজনকে প্রাপ্য স্বীকৃতি দেওয়া হয়।”

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত