শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

মার্কিন মধ্যবর্তী নির্বাচন

প্রতিনিধি পরিষদ ডেমোক্রেটদের, সিনেটে রিপাবলিকানরা

আপডেট : ০৭ নভেম্বর ২০১৮, ০৯:০৬ পিএম

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে হাউজ অব রিপ্রেজেন্টেটিভস বা প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে ডেমোক্রেটরা। দীর্ঘ আট বছর পর কংগ্রেসের নিম্নকক্ষের নিয়ন্ত্রণ পেল তারা। তবে সিনেটে সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টি।

প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার জন্য ২১৮ আসন দরকার। সিএনএন-এর দেয়া সর্বশেষ তথ্য অনুযায়ী ডেমোক্রেটরা পেয়েছে ২২২টি আসন। আর রিপাবলিকানরা পেয়েছে ১৯৯টি।

অন্যদিকে সিনেটে রিপাবলিকানরা পেয়েছে ৫১টি আসন। সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ছিল ৫০টি আসন। আর ডেমোক্রেটরা পেয়েছে ৪৫টি আসন। গর্ভনর নির্বাচনে ডেমোক্রেটরা বেশ কিছু আসন নতুন করে লাভ করলেও সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে রিপাবলিকানরা।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনকে ট্রাম্পের দুই বছরের শাসনের উপর গণভোট হিসেবে দেখা হচ্ছে। প্রতিনিধি পরিষদে ডেমোক্রেটদের জয়ী করে জনগণ ট্রাম্পের নীতির বিরুদ্ধে তাদের রায় দিয়েছে। ডেমোক্রেটরা এমন ২৬টি শহরতলি এবং মহানগরে জয়লাভ করেছে যেগুলো রিপাবলিকানদের দখলে ছিল।

প্রতিনিধি পরিষদে জয়লাভ করার ফলে ডেমোক্রেটরা হাউজ কমিটির মাধ্যমে ট্রাম্পের কর পরিশোধ, তার সরকারের সঙ্গে উত্তর কোরিয়া, রাশিয়া এবং সৌদি সরকারের সম্পৃক্ততাসহ বিভিন্ন ব্যাপারে নতুন তদন্ত শুরু করতে পারবে। তারা মার্কিন রাষ্ট্রপতির মেক্সিকো সীমান্তে সেনা মোতায়েনের সিদ্ধান্তের ব্যাপারে পর্যালোচনার দাবি জানাতে পারবে।

রিপাবলিকান বিল আটকে দেয়ার পাশাপাশি প্রেসিডেন্টকে অভিসংশনের মুখোমুখি করতে পারবে। রাষ্ট্রপতিকে অভিসংশনের মুখোমুখি করতে সামান্য সংখ্যাগরিষ্ঠতা থাকলেই চলবে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

মধ্যবর্তী নির্বাচনে উল্লেখযোগ্য সংখ্যক নারী প্রতিদ্বন্দ্বী জয়লাভ করেছেন। যখন আগামী বছর প্রতিনিধি পরিষদের প্রথম অধিবেশন বসবে তখন শতাধিক নারী প্রতিনিধি তাতে অংশগ্রহণ করবে।

এই নির্বাচনে ২৯ বছর বয়স্ক আলেকজেন্দ্রিয়া ওকাসিও কোর্তেজ যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে কম বয়সী নারী হিসেবে নির্বাচিত হয়েছেন। রাশিদা তাইব এবং ইলহান ওমর নামে দুজন মুসলিম নারীও প্রথমবারের মতো প্রতিনিধি পরিষদে নির্বাচিত হয়েছেন। তারা দুজনই ডেমোক্রেট।

এছাড়া জারেড পোলিস নামে একজন সমকামী কোলরাডোর গর্ভনর নির্বাচিত হয়েছেন, যেটা যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম। এছাড়া প্রথমবারের মতো সেরাইস ডেভিডস এবং ডেভ হ্যালান্ড নামে দুজন আদিবাসীও নির্বাচিত হয়েছেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত