বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

চতুর্থ দিনের মতো শ্রমিক বিক্ষোভ, সংঘর্ষ

আপডেট : ০৯ জানুয়ারি ২০১৯, ১১:১৪ এএম

বৈষম্য দূর করতে ঘোষিত মজুরি কাঠামোর গ্রেড পুনর্গঠনের দাবিতে সাভার ও আশুলিয়া এলাকার বিভিন্ন কারখানার শ্রমিকরা চতুর্থ দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে। এসময় তাদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর পাল্টাপাল্টি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েকজন শ্রমিক আহত হয়েছে।

বুধবার সকাল ৮টার দিকে সাভার ও আশুলিয়া এলাকার বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকরা রাস্তায় নেমে আসে।

আন্দোলনরত শ্রমিকদের অভিযোগ, নতুন মজুরি কাঠামোর ফলে শিক্ষানবিশ শ্রমিকদের বেতন প্রায় তিন হাজার টাকা বাড়ছে। অথচ অপারেটরদের বেতন বাড়ছে গড়ে এক হাজার টাকার মতো। তারা এই বৈষম্য দূর করার দাবি জানায়।

জানা গেছে, সকাল ৮টার দিকে উলাইল এলাকায় স্ট্যান্ডার্ড স্ট্রিস গ্রুপের সামনে শ্রমিকরা বিক্ষোভ শুরু করে। তাদের দাবি, কর্তৃপক্ষ তাদের কারখানার ভেতর ঢুকতে দেয়নি। এমনকি কারখানার ভবন থেকে নিক্ষেপ করা ইটপাটকেলের আঘাতে কয়েকজন শ্রমিক আহত হয়েছে।

এসময় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে তারা বিক্ষোভ করতে থাকে। প্রায় ২০ মিনিট সড়ক অবরোধ করে রাখার পর পুলিশ এসে তাদের সরিয়ে দেয়। এসময় দুপক্ষের মাঝে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে।

পরে ওই কারখানা বন্ধ ঘোষণা করে জিএম লুৎফুর রহমান শ্রমিকদের জানান, শনিবার কারখানা খুলবে। রোববার-সোমবার তাদের বেতন পরিশোধ করা হবে।

এদিকে আল-মুসলিম গ্রুপের সামনে প্রায় ২০ হাজার শ্রমিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে। পুলিশ গিয়ে তাদের সরিয়ে দিলেও ফের কিছুক্ষণ পর তারা সড়ক এসে বিক্ষোভ করছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি র‌্যাব ও বিজিবি মোতায়েন করা হয়েছে।

এছাড়া আশুলিয়ার কাটগড়া, জিরোবো, নরসিংহপুর এলাকার বিভিন্ন কারখানার শ্রমিকরা রাস্তায় নেমে বিক্ষোভ করছে। এসময় আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ২০ জন আহত হয়েছে বলে জানা গেছে।

শিল্প পুলিশের পরিচালক সানা শামিনুর রহমান বলেন, ‘আমরা শ্রমিকদের সঙ্গে কথা বলছি। তাদেরকে বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দিচ্ছি।’

সরকার ঘোষিত বেতন কাঠামো পুনর্গঠন ও বাস্তবায়নের দাবিতে রোববার থেকে বিক্ষোভ করে আসছেন শ্রমিকরা। মঙ্গলবার বিকেলে সাভারে সংঘর্ষে সুমন মিয়া নামে এক পোশাক শ্রমিক নিহত হয়েছেন। নিহতের বিষয়টি নিশ্চিত করলেও সুমন তাদের গুলিতে নিহত হয়নি বলে দাবি করেছে পুলিশ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত