রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

এক মাসের মধ্যে শ্রমিকদের মজুরি সমস্যার সমাধান: শ্রম প্রতিমন্ত্রী

আপডেট : ০৯ জানুয়ারি ২০১৯, ১০:১৬ পিএম

আন্দোলনরত পোশাক শ্রমিকদের 'ঘরে ফিরে যাওয়ার' আহ্বান জানিয়ে শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান বলেছেন, এক মাসের মধ্যে শ্রমিকদের মজুরির-সংক্রান্ত জটিলতার সমাধান এক মাসের মধ্যে।  

প্রতিমন্ত্রী বলেছেন, আমরা তড়িঘড়ি করে সমস্যার সমাধান করতে চাচ্ছি। যে সমস্যা দেখা দিয়েছে, মিটিংয়ে এসব বিষয় যাচাই-বাছাই করে সমস্যার সমাধান সম্ভব।
বুধবার রাত ৯টায় ৫ নম্বর ন্যাম ভবনে প্রতিমন্ত্রীর বাসায় ‘গার্মেন্টস শিল্পের উদ্ভূত পরিস্থিতির বিষয়ে’ এক সংবাদ সম্মেলনে এসব বলেন তিনি। এর আগে তার মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংবাদ সম্মেলনের বিষয়টি জানন হয়।

বৈষম্য দূর করতে ঘোষিত মজুরি কাঠামোর গ্রেড পুনর্গঠনের দাবিতে সাভার ও আশুলিয়া এলাকার বিভিন্ন কারখানার শ্রমিকরা চতুর্থ দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে। এসময় তাদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর পাল্টাপাল্টি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েকজন শ্রমিক আহত হয়েছে।

বুধবার সকাল ৮টার দিকে সাভার ও আশুলিয়া এলাকার বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকরা রাস্তায় নেমে আসে।

আন্দোলনরত শ্রমিকদের অভিযোগ, নতুন মজুরি কাঠামোর ফলে শিক্ষানবিশ শ্রমিকদের বেতন প্রায় তিন হাজার টাকা বাড়ছে। অথচ অপারেটরদের বেতন বাড়ছে গড়ে এক হাজার টাকার মতো। তারা এই বৈষম্য দূর করার দাবি জানায়।

মঙ্গলবার বিকেলে সাভারে সংঘর্ষে সুমন মিয়া নামে এক পোশাক শ্রমিক নিহত হয়েছেন। নিহতের বিষয়টি নিশ্চিত করলেও সুমন তাদের গুলিতে নিহত হয়নি বলে দাবি করেছে পুলিশ।

 

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত