সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ডাচ উপকূলে ২০ হাজার সামুদ্রিক পাখির মৃত্যু

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১২:২৪ পিএম

কয়েক সপ্তাহের মধ্যে নেদারল্যান্ডসের উপকূলে বিশ হাজারেরও বেশি সামুদ্রিক পাখি মারা গেছে বলে জানিয়েছে বিজ্ঞানীরা। আকস্মিক এ বিপুল পরিমাণ পাখির মৃত্যুর কারণ অনুসন্ধান করতে নেমেছেন তারা।

বিবিসি জানায়, এসব পাখি সমুদ্রে কন্টেইনার জাহাজ থেকে নির্গত জ্বালানি ও অন্যান্য বর্জ্যের শিকার হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সম্প্রতি বিশ্বের বৃহৎ কার্গো কোম্পানি এমএসসি জো’র একটি জাহাজ ওই এলাকায় ঝড়ের কবলে পড়ে। জাহাজটি থেকে প্রায় ৩৪৫টি কন্টেইনার সমুদ্রে পড়ে যায়। কন্টেইনারে থাকা বিপুল পরিমাণ পণ্য সমুদ্রের জলে ভাসতে দেখা গেছে।   

বিজ্ঞানীরা জানান, মৃত পাখিরা প্রচণ্ড ভীত ও ক্লান্ত ছিল।

পাখিদের মৃত্যুর ঘটনায় তদন্তকারী কর্মকর্তা মার্ডিক লিওপোল্ড বলেন, ‘এসব পাখির মৃত্যুর কারণ অনুসন্ধান ও তথ্য প্রমাণ সংগ্রহ করতে আমাদের কাছে আপাতত কোনো প্রযুক্তি নেই। তবে আমরা বিষয়টি গুরুত্ব দিয়ে খতিয়ে দেখছি।’

তিনি আরও বলেন, ‘প্লাস্টিক জাতীয় কোনো রাসায়নিক দ্রব্য পাকস্থলীতে চলে যাওয়ায় এসব পাখি মারা যেতে পারে।’

এ দিকে ২ জানুয়ারি নেদারল্যান্ডসের উত্তর উপকূলে ঝড়ের কবলে পড়ে জাহাজটি। কয়েক ঘণ্টার পর থেকেই কন্টেইনার উদ্ধার করা শুরু হয়।

কন্টেইনারে থাকা শিশুদের খেলনা, ফার্নিচার, টেলিভিশন সেটসহ বিপুল পরিমাণ পণ্য সৈকতে আটকে পড়ে। সেখানে এক ব্যাগ ক্ষতিকর রাসায়নিক পদার্থ পারঅক্সাইডও পাওয়া যায়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত