মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

গাজীপুরে কৃষিমন্ত্রী

আবিষ্কৃত প্রযুক্তি মাঠ ও চাষিপর্যায়ে পৌঁছাতে হবে

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১২:০০ এএম

কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক বলেছেন, প্রযুক্তি আবিষ্কারের পর তা যদি মাঠ ও চাষিপর্যায়ে না যায়, তাহলে উদ্ভাবন করে কোনো লাভ নেই। এ দায়িত্বটি কৃষিবিজ্ঞানীদেরই নিতে হবে। উৎপাদিত প্রযুক্তির কতটি চাষিপর্যায়ে পৌঁছেছে, তা দেখা উচিত। সে জন্য কৃষিবিজ্ঞানীদের সুনির্দিষ্ট কর্মসূচি নিয়ে এগিয়ে যেতে হবে।

গতকাল রবিবার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট প্রাঙ্গণে প্রযুক্তি প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশে ৪০ লাখ মেট্রিক টন ভুট্টা উৎপাদন হয় আর আমদানি করতে হয় ৩৫ লাখ মেট্রিক টন। পোলট্রি শিল্পের বিকাশ ঘটেছে, ফলে আমদানি করতে হচ্ছে। আমরা আগামী তিন বছর পর এক টন ভুট্টাও আমদানি করব না।’

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আবুল কালাম আযাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান, পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মদন গোপাল সাহা, পরিচালক (গবেষণা) ড. মো. আবদুল ওহাব, পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. মো. লুৎফর রহমান প্রমুখ। অনুষ্ঠানে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের গবেষণা কার্যক্রম, সাফল্য, উদ্ভাবিত প্রযুক্তি ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনার ওপর সংক্ষিপ্ত উপস্থাপনা করেন পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. মো. লুৎফর রহমান।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত